adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তানের উদ্ধার অভিযান ‘অসাধারণ সাফল্য’: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর গত কয়েকদিনে কাবুল থেকে মার্কিন নাগরিক ও নির্দিষ্ট আফগানদের উদ্ধার করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সোমবার মধ্যরাতে শেষ হওয়া এই উদ্ধার অভিযানকে ‘অসাধারণ সাফল্য’ বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে আবারও ‘সেরা’ হিসেবে উল্লেখ করেন তিনি।

দীর্ঘ ২০ বছরের যুদ্ধের সমাপ্তি টানার পর জাতির উদ্দেশে দেয়া ভাষণে এসব কথা বলেন প্রেসিডেন্ট বাইডেন। মার্কিন বাহিনী প্রত্যাহারের কারণে নানা সমালোচনা সহ্য করতে হচ্ছে বাইডেনকে। মঙ্গলবার সেটারই ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, চিরকাল যুদ্ধ চালিয়ে যাওয়ার পক্ষে নন তিনি। আফগান যুদ্ধের পরিধি আর বাড়াতে চায় না তার সরকার।

তালেবান পুনরায় আফগানিস্তানের ক্ষমতা নেয়ার পর দেশটি থেকে আমেরিকান এবং আফগানদের সরিয়ে নেবার বিষয়ে বাইডেন বলেন, ১ লাখ ২০ হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেবার মাধ্যমে আমরা ইতিহাসের সবচেয়ে বড় বিমান পরিবহন সম্পন্ন করেছি। কখনোই কোনো দেশ এরকম কিছু করেনি।

বাইডেন বলেন, সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের সব দায়-দায়িত্ব নিচ্ছি। অনেকেই বলছেন, তাড়াহুড়োর কারণেই কী এতোটা অরাজকতা? তাদের বলবো, জুন-জুলাই এর দিকে লাখো মানুষকে সরানো হলেও একই চিত্র দেখতে হতো। এটাই সর্বোত্তম সময় ফিরে আসার। আর তৃতীয় দশকে যুদ্ধ গড়ানোর কোনো যৌক্তিকতা নেই। তাতে যুক্তরাষ্ট্রের ওপরই বাড়ত হামলার ঝুঁকি। একজন প্রেসিডেন্টের মৌলিক দায়িত্ব যুক্তরাষ্ট্র এবং মার্কিনীদের রক্ষা।

সোমবার মধ্যরাতে উদ্ধারকারী শেষ বিমান কাবুল ত্যাগ করে। এরপরই বিমানবন্দরের নিয়ন্ত্রণ নেয় তালেবান। তারা আফগানিস্তানকে স্বাধীন ঘোষণা দিয়ে আকাশে ফাঁকা গুলি ছুড়ে ও আতশবাজি ফুটিয়ে বিজয় উদযাপন করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া