adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন ডেল স্টেইন

স্পাের্টস ডেস্ক : ২০১০ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসরে যাওয়া দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি পেসার ডেল স্টেইন মঙ্গলবার (৩১ আগস্ট) সব ধরনের ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। দেশের হয়ে ৯৩টি টেস্ট, ১২৫ ওয়ানডে ও ৪৭টি টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন তিনি।
ইনজুরিতে জর্জরিত ডেল স্টেইন ২০১০ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন। তার ইচ্ছা ছিল অন্য দুই ফরম্যাটে ক্যারিয়ার লম্বা করা। কিন্তু দুই বছরের মাথায় জানালেন কোনো ধরনের ক্রিকেটেই থাকছেন না তিনি।

এক বিবৃতিতে স্টেইন বলেন, ‘আমি ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। যদিও এই খেলাটাকেই সবচেয়ে বেশি ভালবাসি। সব কিছুর জন্য কৃতজ্ঞ। সবাইকে ধন্যবাদ; পরিবার, সতীর্থ, সাংবাদিক থেকে শুরু করে সমর্থক সবাইকে। আমার জন্য এটা দুর্দান্ত এক যাত্রা ছিল।’

স্টেইন যোগ করেন, ‘প্রায় ২০ বছর হতে চলল। কত অনুশীলন, ম্যাচ, ভ্রমণ, জয়-পরাজয়, আনন্দ-উল্লাসের সীমা ছিল না। অনেক স্মৃতি আছে যা বলা যাবে। অনেকগুলো মুখও আছে ধন্যবাদ পাওয়ার মতো। তাই আমি মনে করি অভিজ্ঞরাই এর সারাংশ করুক, সেটাই ভাল!’
২০০৫ সালে সেঞ্চুরিয়নে আফ্রিকার হয়ে এশিয়া একাদশের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় ডেল স্টেইনের। এই ফরম্যাটে তার সেরা বোলিং ফিগার ৩৯ রানে ৬ উইকেট শিকার। ২০০৭ সালে নিউজিল্যান্ডের সঙ্গে তার টি-টোয়েন্টি অভিষেক ঘটে। ২০১৯ সালে শেষ ওয়ানডে ও ২০২০ সালে দেশের হয়ে শেষ টি-টোয়েন্টি ম্যাচটি খেলেন তিনি।
ক্যারিয়ারের প্রায় সময় ধরেই ব্যাটসম্যানদের জন্য আতঙ্কস্বরূপ ছিলেন ডেল স্টেইন। ইনজুরিতে না পড়লে তিনি থাকতে পারতেন ইতিহাসের সেরা পেসারদের সংক্ষিপ্ত তালিকায়। ২০১৫ সালে কাঁধের ইনজুরিতে পড়েন স্টেইন। ২০১৬ সালে আবার একই সমস্যা, স্টেইনকে ফের ইনজুরি ধরা দেয় ২০১৮ সালে। ফলে ফর্মও অনেকটা হারিয়ে ফেলেন তিনি। সর্বশেষ ২০১৯ সালের আইপিএলেও ইনজুরির কবলে পড়েন তিনি।

দেশের হয়ে টেস্টে ৪৩৯, ওয়ানডেতে ১৯৬ ও টি-টোয়েন্টিতে ৬৪ উইকেট শিকার করেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটের মতো ফ্রাঞ্জাইসি ক্রিকেটেও স্টেইন ছিলেন পরিচিত নাম। ডেক্কান গ্ল্যাডিয়েটর্স, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, ব্রিসবেন হিট, সানরাইজার্স হায়দরাবাদ, গুজারাত লায়ন্স, জ্যামাইকা তালাওয়াশ, ক্যাপ টাউন, ব্লিটজ, গ্লাসগো জায়ান্টস, মেলবোর্ন স্টার্স, ইসলামাবাদ ইউনাইটেড, ক্যান্ডি তুস্কার্স ও কুয়েটা গ্ল্যাডিয়েটর্সের হয়ে মাঠ মাতিয়েছেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া