adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমেরিকা এবার আকাশেই ধ্বংস করলো কাবুল বিমানবন্দরে ছোঁড়া রকেট

আন্তর্জাতিক ডেস্ক : কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে রকেট ছোঁড়া হয়েছে এবং যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে রকেটগুলোকে আকাশেই ধ্বংস করা হয়েছে।খবর বিবিসির
হোয়াইট হাউজ থেকে আক্রমণের খবর নিশ্চিত করা হয়েছে, তবে তারা এও বলেছে, আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক সরিয়ে নেয়ার প্রক্রিয়া ‘বাধাহীনভাবে চলবে’।
এর আগে রবিবার বিমানবন্দরের কাছে একটি গাড়িকে লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়ে একটি সম্ভাব্য হামলা প্রতিহত করা হয় বলে দাবি করে আমেরিকা।

যুক্তরাষ্ট্র মঙ্গলবারের মধ্যেই আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নিজ দেশে ফিরিয়ে নেয়ার পরিকল্পনা করেছে।
সোমবার (৩০ আগস্ট) সকালে আফগান সংবাদমাধ্যম সুত্রে জানা যায়, একটি গাড়ি থেকে পাঁচটি রকেট ছোড়া হয় যার লক্ষ্য ছিল কাবুলের বিমানবন্দর অভিমুখে।

মার্কিন এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা এই রকেট হামলা ঠেকিয়ে দিয়েছে।

আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যমের ভিডিও ও ছবিতে কাবুলের ভবনের ওপরে ধোঁয়া দেখা গেছে এবং রাস্তায় একটি জ্বলন্ত গাড়িও দেখা গেছে।

হোয়াইট হাউজ বলছে এই আক্রমণ সম্পর্কে প্রেসিডেন্ট জো বাইডেনকে অবহিত করা হয়েছে।

“প্রেসিডেন্টকে জানানো হয়েছে কাবুল বিমানবন্দরে আমাদের লোক ফিরিয়ে আনার কাজ বাধাহীনভাবে চলবে। প্রেসিডেন্টের নির্দেশ পুনরায় নিশ্চিত করতে বলা হয়েছে যাতে সেখানে আমাদের বাহিনীকে সুরক্ষা দিতে কমান্ডাররা দ্বিগুণ প্রচেষ্টায় কাজ চালিয়ে যায়,” হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি একটি বিবৃতিতে এই কথা জানান। আজকের ঘটনায় আফগান বা মার্কিন কোন নাগরিক হতাহতের খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী ড্রোন হামলায় একই পরিবারের নয়জন মারা যাওয়ার খবর পাওয়া গেছে, যার মধ্যে শিশুও আছে। ইসলামিক স্টেটের স্থানীয় সহযোগীরা এই হামলার দায় স্বীকার করে নিয়েছে। যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ সাবধান করে দিয়েছে আমেরিকান ও ঝুঁকিতে থাকা আফগানদের উদ্ধারকাজে বাধা দিতে আরো হামলা করতে পারে জঙ্গীরা। ৩১শে অগাস্টের মধ্যে সবাইকে ফিরিয়ে আনার কথা বলছে মার্কিন কর্তৃপক্ষ।

নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে আফগানিস্তানে যারা দেশটি ছাড়তে চান তাদের নিরাপদে দেশ ছাড়তে দেয়ার জন্য কাবুলকে সুরক্ষা দেয়ার প্রস্তাব দেয়ার কথা রয়েছে ফ্রান্স ও ব্রিটেনের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া