adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ায় জাতীয় শোক দিবস এবং ২১ আগস্টের উপর আলোচনা সভা

জয়পরাজয় আন্তর্জাতিক ডেস্কঃ বঙ্গবন্ধু ফাউন্ডেশন, অস্ট্রেলিয়া শাখার উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী (জাতীয় শোক দিবস) এবং ২১ আগস্টের উপর গত শনিবার এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে ১৯৭৫ সালের ১৫ই আগস্টে এবং ২০০৪ সালের ২১শে আগস্টে শহীদ সকলের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, অস্ট্রেলিয়ার সভাপতি মোল্লা মোঃ রাশিদুল হকের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর দলের সাংগঠনিক সম্পাদক হাসিনা চৌধুরী মিতার সঞ্চালনায় শুরু হয় অনুষ্ঠানের মূল পর্ব।
অনুষ্ঠানের এই পর্যায়ে বক্তব্য রাখেন, অস্ট্রেলিয়াতে নিযুক্ত বাংলাদেশ সরকারের রাষ্ট্রদূত সুফিউর রহমান, বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য নুরুল ইসলাম, বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির নির্বাহী সভাপতি ড. মশিউর মালেক, জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট এবং আওয়ামী শিল্পী গোস্টির সভাপতি এবং ঢাকা মহানগর আওয়ামী লীগ নেতা সালাউদ্দিন বাদল, নিউজিল্যান্ডে নিযুক্ত বাংলাদেশ সরকারের অনারারী কনসাল ইঞ্জিনিয়ার শফিকুর রহমান অনু এবং বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

এরপর অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে শুরু হয় প্যানেল আলোচনা। এই অংশে প্যানেলিস্টদের উদ্দেশ্যে অনুষ্ঠানে উপস্থিত অনেকেই প্রশ্ন করেন এবং প্যানেলিস্টরা তা নিয়ে দীর্ঘ আলোচনে করেন। তথ্য ও গবেষণামূলক এই অনলাইন আলোচনায় বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা করা ছাড়াও বঙ্গবন্ধুর হত্যাকান্ডের প্রেক্ষাপট তৈরী, বঙ্গবন্ধুর হত্যাকান্ডে বিভিন্ন সংগঠন, ব্যাক্তি এবং দেশের সম্পৃক্ততা, বঙ্গবন্ধুর হত্যাকান্ডের বিচার এবং হত্যাকান্ডের পরবর্তী বাংলাদেশের পরিস্থিতি নিয়ে নিয়ে আলোচনা করা হয়।

ভার্চুয়াল এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, অস্ট্রেলিয়ার সভাপতি এডভোকেট ড. সিরাজুল হক, বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়া (ইনক) এর সভাপতি ড. রতন কুন্ড, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হাফিজ টি এ খান, বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার উপদেস্টা, জ্বালানী বিশেষজ্ঞ, কনসালটেন্ট, ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা খন্দকার সালেক সূফি, বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রাশিদা হক কনিকা, মেলবোর্ন আওয়ামী লীগের সভাপতি ড. মাহবুবুল আলম, বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ কমিটির সদস্য ড. সিদ্ধার্থ দে, বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ কমিটির সদস্য নুরুল হক সজীব, বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি এবং বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টারের আহবায়ক বজলুর রশীদ বুলু, ফ্রেন্ডস অফ বাংলাদেশ, রিয়াদ, সৌদি আরব শাখার সভাপতি এবং কিং সঊদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রেজাউল করিম মিলন, অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাই কমিশনের ফার্স্ট অফিসার মোঃ সালাউদ্দিন, বাংলাদেশ আওয়ামী লীগ, অস্ট্রেলিয়ার সাংগঠনিক সম্পাদক এস এম দিদার হোসেন, সিডনি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আইজিদ আরাফাত অরুপ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার সহ-সভাপতি ব্যারিস্টার নির্মাল্য তালুকদার, বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার সহ-সভাপতি ইশরার ওসমান, বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার যুগ্ম সাধারণ সম্পাদক মশিউর শেখ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার দপ্তর সম্পাদক এবং মোনাশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং গবেষক ড. শেখ আলিফ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার সদস্য পি এইড ডি গবেষক সজল চৌধুরী, মেলবোর্ন আওয়ামী লীগের সহ-সভাপতি আজহারুল ইসলাম সোহাগ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার সদস্য ইঞ্জিনিয়ার ফাহাদ চৌধুরী, মোঃ রাশেদুজ্জামান, নিউজিল্যান্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক শহীদ জামান, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম সুজন, কুয়েত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক দ্বীন ইসলাম মিন্টু, সিঙ্গাপুর আওয়ামী লীগের সভাপতি সালাউদ্দিন রানা, গাজীপুর মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফউজিয়া খাতুন, সামাজিক সাংস্কৃতিক কর্মী জিনাতুর রেজা খান, সাংস্কৃতিক কর্মী নুসরাত ফারাহ খান তৃণা, অস্ট্রেলিয়ার কলেজ শিক্ষক জীতু বায়েজিদ, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির প্রাক্তন সদস্য রুবেল হোসেন আবীর, অধ্যক্ষ ইদ্রিস আলী, আব্দুস সালাম, হাঙ্গেরী থেকে সাজিন আহমেদ,

সুব্রত সরকার, প্রজ্ঞা প্রিয়ন্তি, এস কে ফরিদ, বিআরটিএ কর্মকর্তা প্রনব বিশ্বাসসহ আরও অনেকে।

অস্ট্রেলিয়ায় জাতীয় শোক দিবস এবং ২১ আগস্টের উপর আলোচনা সভা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া