adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিয়া চক্রবর্তীর অনুরোধ

বিনোদন ডেস্ক : আফগানিস্তানে মেয়েদের কেনাবেচা চলছে বলে মন্তব্য করেছেন বলিউড অভিনেত্রী রিয়া চক্রবর্তী। মুম্বই থেকে সেই মহিলাদের পাশে দাঁড়ালেন অভিনেত্রী। মহিলাদের এই পরিস্থিতি অসহনীয় হয়ে উঠেছে তার কাছে। নেটমাধ্যমে পৃথিবীর সমস্ত রাজনৈতিক নেতাকে তিনি অনুরোধ করে লিখলেন, দয়া করে সবাই এর প্রতিবাদ করুন। রিয়া আফগানিস্তানের অবস্থা দেখে হতভম্ব।

তিনি আরও লিখেছেন, এক দিকে পৃথিবীর মহিলারা পুরুষের সমান বেতনের জন্য লড়াই করছেন, অন্য দিকে আফগানিস্তানের মেয়েদের কেনাবেচা চলছে! মহিলারাই এখন বেতনের সমতুল্য হয়ে গিয়েছে সেখানে। নারী এবং সংখ্যালঘুদের অবস্থা দেখে আমি শোকাহত। দু’দিন হল রাজধানী কাবুলের দখল নিয়েছে তালিবান।

ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়াও সম্পূর্ণ। দেশ ছেড়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ গনি। এরইমধ্যে সেখানে একাধিক ফতোয়া জারি করা হয়েছে মহিলাদের জন্য। পুরুষ-সঙ্গ ছাড়া রাস্তায় বের হতে দেওয়া হচ্ছে না মহিলাদের। মোটর রিক্সায় চড়া, পা-খোলা জুতো পরার ‘অপরাধে’-ও মহিলাদের উপর নির্যাতন চলেছে। কন্দহর দখলের পর খবর পাওয়া গিয়েছে, শহরের বিভিন্ন পরিবারের অবিবাহিত মহিলাদের খোঁজ করে তালিকা তৈরি করছে তালিবান।

তার পর প্রথমে পরিবারগুলিকে বলা হচ্ছে অবিবাহিত মহিলাদের তাদের সঙ্গে বিয়ে দেওয়ার জন্য। পরিবার রাজি না হলে তুলে নিয়ে যাওয়া হচ্ছে ওই যুবতীদের। ভয়ে বাড়ির গোপন স্থানে লুকিয়ে থাকছেন যুবতীরা। স্টেফানি গ্লিনস্কি নামে আফগানিস্তানে কর্মরত এক মহিলা সাংবাদিক টুইট বার্তায় এমনটাই জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া