adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাবুলে ঢুকে পড়ছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশ করা শুরু করেছেন দেশটির সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালেবানের যোদ্ধারা। এবার শহরটির চারপাশ দিয়ে একযোগে রাজধানীতে প্রবেশ করছেন তারা।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং তালিবান বাহিনী এরই মধ্যে বিষয়টি নিশ্চিত করেছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি নিউজ ও কাতারভিত্তিক মিডিয়া আল-জাজিরা।

মার্কিন সেনাবাহিনী সহ সকল বিদেশি সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই আফগানিস্তান জুড়ে সরকারি বাহিনী ও তালেবান যোদ্ধাদের মধ্যে যুদ্ধের তীব্রতা আরও বেড়েছে। প্রতিদিনই নতুন নতুন এলাকা দখলে নিচ্ছে তালেবান। সংকটময় এমন পরিস্থিতিতে আফগান রাজধানী কাবুলে প্রবেশ করা শুরু করেছে তালেবান যোদ্ধারা।

রবিবার (১৫ আগস্ট) ভোরে দেশটির পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের রাজধানী শহর জালালাবাদের নিয়ন্ত্রণ নেয় তালেবানের সশস্ত্র যোদ্ধারা। আফগানিস্তানের পঞ্চম বৃহত্তম শহরটি রাজধানী কাবুল থেকে মাত্র ৮০ মাইল পূর্ব দিকে অবস্থিত।

এর আগে গেল শনিবার চতুর্থ বৃহত্তম আফগান শহর মাজার-ই-শরীফের নিয়ন্ত্রণ তালেবান বাহিনী নিজেদের হাতে তুলে নেয়। এরপর রবিবার দুপুরের দিকে রাজধানী কাবুলে প্রবেশ করতে শুরু করে গোষ্ঠীটির অস্ত্রধারী যোদ্ধারা। এতদিন আফগানিস্তানের বৃহত্তম শহরগুলোর মধ্যে একমাত্র কাবুলই তালেবান বাহিনীর দখলে যেতে বাকি ছিল।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, তালেবান যোদ্ধারা শহরটির চারদিক থেকে রাজধানী কাবুলে প্রবেশ করা শুরু করেছে। এছাড়া কাতারের রাজধানী দোহায় অবস্থানরত তালিবানের শীর্ষস্থানীয় একজন নেতা এরই মধ্যে আল-জাজিরার কাছে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, তালেবান যোদ্ধাদের সহিংসতা থেকে বিরত থাকতে আহ্বান জানানো হয়েছে।

বিদ্যমান সংকটময় পরিস্থিতিতে যারা কাবুলের বাইরে চলে যেতে চাইছে, তাদেরকে নিরাপদে সেই সুযোগ করে দেওয়ার আদেশও দেওয়া হয়েছে বলে জানান গোষ্ঠীটির নেতারা। এছাড়া নারীদেরকেও নিরাপদ স্থানে চলে যাওয়ার অনুরোধ জানানো হয়েছে বলে দাবি তালেবানের এই সদস্যের।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা বলছে, তালেবানের সশস্ত্র যোদ্ধারা রাজধানী কাবুলে প্রবেশ করছে। কিন্তু এরপরও এটা পরিষ্কার নয় যে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সরকার বাহিনীটির বিরুদ্ধে পাল্টা হামলার পথ বেছে নেবে নাকি আত্মসমর্পণের পথে হাঁটবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া