adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যু ৪৩ লাখ ছাড়িয়েছে, একদিনে আক্রান্ত ৪ লাখ ৭১ হাজার ১৮৭ জন

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের ভয়াল থাকায় স্থবিরতা বিরাজ করছে বিশ্বজুড়ে। প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখনো বিশ্বজুড়ে প্রাণ হারাচ্ছেন হাজারো মানুষ। চলমান মহামারিতে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৪৩ লাখ ছাড়িয়েছে।

গত একদিনে বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭১ হাজার ১৮৭ জন। একই সময়ে নতুন করে মৃত্যু হয়েছে ৭ হাজার ৯৪৫ জনের।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ২০ কোটি ৩৪ লাখ ৩৪ হাজার ৭৭১ জনের। মৃত্যু হয়েছে ৪৩ লাখ ৭ হাজার ৩১০ জনের।

করোনা থেকে সেরে উঠেছেন ১৮ কোটি ২৭ লাখের বেশি মানুষ। এখন করোনা রোগী রয়েছেন এক কোটি ৬৩ লাখের বেশি। এদের মধ্যে ৯৮ হাজারের বেশি রোগীর অবস্থা গুরুতর।

করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৬৫ লাখ ৪৩ হাজারের বেশি মানুষের। এছাড়া মৃত্যু হয়েছে ৬ লাখ ৩৩ হাজার ১১৬ জনের।

করোনায় হতাহতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ১৯ লাখ ৬৯ হাজারের বেশি মানুষের। এই মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ২৮ হাজার ৩৩৯ জনের।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষের। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৩ হাজার ৪৭০ জনের।

তালিকায় ২৬ নম্বরে থাকা বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছে ১৩ লাখ ৫৩ হাজার ৬৯৫ জনের এবং মৃত্যু হয়েছে ২২ হাজার ৬৫২ জনের। এখন করোনা রোগী রয়েছেন ১ লাখ ২৫ হাজার ৫৯৬ জন। এদের মধ্যে ১৩৬৯ জনের অবস্থা গুরুতর।

বিশ্বের বিভিন্ন দেশে জোরকদমে চলছে করোনার টিকাদান। এরই মধ্যে বেশিরভাগ দেশ তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে। টিকা দেয়ার হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিথিল করা হয়েছে করোনা বিধিনিষেধ। এছাড়া যেসব দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রয়েছে সেসব দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে পরিস্থিতি সামাল দিচ্ছে বিভিন্ন দেশ।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, টিকা দেয়ার হার বৃদ্ধি পেলে কমে আসবে করোনার গতি। তবে স্বাস্থ্যবিধি মেনে চলাকে আরও গুরুত্ব দিতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া