adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পর্দা নামল টোকিও অলিম্পিকের

স্পোর্টস ডেস্ক : করোনা মহামারির মধ্যেই আয়োজিত হয়েছিল টোকিও অলিম্পিক। গত বছর স্থগিত হয়ে যাওয়া আসরটি অনেক চ্যালেঞ্জ নিয়েই আয়োজন করা হয়েছিল। অবশেষে ইতিহাসের সবচেয়ে ‘চ্যালেঞ্জিং’ অলিম্পিকের পর্দা নামল। রোববার (৮ আগস্ট) টোকিও অলিম্পিকের সমাপ্তি ঘোষণা করেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রধান থমাস বাখ।

এদিন টোকিওর স্থানীয় সময় রাত আটটায় শুরু হয় সমাপনী অনুষ্ঠান। কোভিড পরিস্থিতির কারণে গেম শেষ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে অ্যাথলেটদের ভেন্যু ছাড়ার নির্দেশনা থাকায় তুলনামূলকভাবে কম সংখ্যক অ্যাথলেট অংশ নিতে পেরেছে সমাপনী অনুষ্ঠানে। উদ্বোধনীর সময় প্রজ্বলন করা মশাল নিভিয়ে আজ ইতি টানা হয় টোকিও অলিম্পিকের। অলিম্পিকের এই মশাল ফের প্রজ্বলিত হবে পরবর্তী ভেন্যু প্যারিসে।

টোকিও অলিম্পিকের উদ্বোধনীতে মশাল জ্বেলেছিলেন প্রথম জাপানি হিসেবে টেনিসের গ্র্যান্ড স্ল্যাম জেতা তারকা নাওমি ওসাকা। উদ্বোধন করেছিলেন জাপানের সম্রাট নারুহিতো। জাপানের ৬৮হাজার আসনের দর্শকশূন্য অলিম্পিক স্টেডিয়ামে গেমসের সমাপ্তি ঘোষণার সময় করোনা মহামারি চলাকালে এই গেমস আয়োজনকে ‘অভূতপূর্ব’ বলে উল্লেখ করেন থমাস বাখ।

সমাপনী অনুষ্ঠানে শুধুমাত্র কিছু সংখ্যক অ্যাথলেট, কর্মকর্তা ও গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন। এ সময় ফ্রান্সের রাজধানীতে প্যারিসের মেয়র অ্যানে হিদালগোর কাছে ২০২৪ অলিম্পিকের পতাকা হস্তান্তরের দৃশ্য সরাসরি প্রদর্শন করা হয়। সমাপনী দিনের সেরা ইভেন্ট ছিল পুরুষদের ম্যারাথন। সেখানে শ্রেষ্ঠত্ব অর্জন করেন কেনিয়ার এলিউড কিপচোজে। রিও অলিম্পিকের কাছাকাছি সময় নিয়ে টোকিওর স্বর্ণ নিজের করে নেন এই দৌড়বিদ।

পদক তালিকায় চীনকে পেছনে ফেলে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে যুক্তরাষ্ট্র। কারণ শেষ দিনে ভলিবল, ট্র্যাক সাইক্লিং ও বাস্কেটবল ইভেন্টের স্বর্ণ পদক জয় করেছে যুক্তরাষ্ট্র। ফলে ৩৯টি স্বর্ণ পদক জয় করে মার্কিনরা। এটি চীনের চেয়ে একটি স্বর্ণ পদক বেশি।

নানান প্রতিকূলতার মধ্যে অলিম্পিক আয়োজন করতে হয়েছে জাপানকে। দেশটির জনগণও শুরুতে এই গেমস আয়োজনে সায় দেয়নি। তারপরও তারা রেকর্ড সংখ্যক ২৭টি স্বর্ণ পদক জয় করে তাক লাগিয়ে দিয়েছে। জায়গা করে নিয়েছে পদক তালিকার তৃতীয় স্থানে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া