adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমেরিকার সঙ্গী হলো ভারত- দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ চীন সাগরে ভারত কয়েকটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে। এই পদক্ষেপকে নয়াদিল্লি মিত্র দেশগুলোর সঙ্গে নিরাপত্তা সম্পর্ক বাড়ানোর প্রচেষ্টা বলে দাবি করেছে।

তবে পর্যবেক্ষকরা মনে করছেন, চীনা জলসীমার কাছে চীনকে মোকাবেলার জন্য আমেরিকার সঙ্গে জোট বেঁধে ভারত এই যুদ্ধজাহাজ মোতায়েন করেছে এবং এক্ষেত্রে তারা বৃহত্তর ভূমিকা পালন করতে চায়।

আজ (বুধবার) এক বিবৃতিতে ভারতের নৌবাহিনী ঘোষণা করেছে যে, একটি গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ও একটি মিসাইল ফ্রিগেটসহ চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করা হয়েছে। এসব যুদ্ধজাহাজ দুই মাসের জন্য দক্ষিণ এশিয়া, দক্ষিণ চীন সাগর ও পশ্চিম প্রশান্ত মহাসাগরে মোতায়েন থাকবে।

বিবৃতিতে জাহাজ চলাচলের নিরাপত্তা নিশ্চিত করা এবং বন্ধু দেশগুলোর সঙ্গে শান্তিপূর্ণ অবস্থান ও ঐক্য ধরে রাখার লক্ষ্য নিয়ে ভারত যুদ্ধজাহাজ মোতায়েন করছে বলে জানানো হয়।

জাহাজ মোতায়েনের অংশ হিসেবে গুয়াম উপকূলে ভারতের যুদ্ধজাহাজগুলো আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে বার্ষিক যৌথ মহড়ায় যোগ দেবে।

ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়া সম্প্রতি অনানুষ্ঠানিকভাবে একটি গ্রুপ তৈরি করেছে যা ‘কুয়াড’ নামে পরিচিত। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর চীনকে মোকাবেলার জন্য এই গ্রুপ শক্তিশালী করার চেষ্টা করে আসছেন।- পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া