adv
২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ওমান উপসাগরে নিখোঁজ ৬ জাহাজ, ইরানকে দায়ী করছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক : ওমান উপসাগরে চারটির বেশি তেলবোঝাই জাহাজ বা ট্যাংকার নিয়ন্ত্রণ হারিয়েছে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র এসব জাহাজের বিষয়ে সত্যতা নিশ্চিত করে দাবি করেছে যে, এগুলো ছিনতাইয়ের শিকার হয়েছে। এই ঘটনায় ইরানকে দায়ী করছে যুক্তরাজ্য। ইরান অবশ্য অভিযোগ অস্বীকার করেছে।

প্রথমে মনে করা হয়েছিল একটি ট্যাংকার অপহরণ করা হয়েছে। পানামার ফ্ল্যাগ লাগানো ওই জাহাজ সংস্থাটি জানায়, জাহাজের সঙ্গে তাদের সম্পর্ক ছিন্ন হয়েছে। এর কিছুক্ষণের মধ্যে একাধিক জাহাজ সংস্থা জানাতে থাকে তাদেরও নিজেদের ট্যাংকারের সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়েছে। প্রতিটি জাহাজই ওই সময় ওমান উপসাগরের কাছাকাছি জায়গায় ছিল।

সকাল পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ছয়টি ট্যাংকারের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। ট্যাংকারগুলোকে শেষবার ইরানের দিকে যেতে দেখা গেছিল। যদিও তাদের কারো ইরান যাওয়ার কথা নয়।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জাহাজ অপহরণের বিষয়টি তাদের গোচরে এসেছে। বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়ে গেছে। যা তথ্য প্রমাণ এখনো পর্যন্ত হাতে এসেছে, তাতে ইরানের দিকেই আঙুল উঠছে।

হোয়াইট হাউসের মুখপাত্রও একই কথা বলেছেন। ঘটনাটি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র তদন্ত শুরু করেছে। তার কথাতেও আঙুল উঠেছে ইরানের দিকে।

যুক্তরাজ্যের নৌসেনা কর্মকর্তারা প্রথম জাহাজ ছিনতাইয়ের বিষয়টি সামনে নিয়ে আসেন। তারা বলেন, আরব আমিরাত উপকূলে ফুজাইরাহ থেকে ৬১ নটিকাল মাইল দূরে অর্থাৎ ১১৩ কিলোমিটার দূরে ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। সমুদ্র সংক্রান্ত খবরের সংস্থা লয়েড লিস্টের এডিটরও ঘটনাটির সত্যতা স্বীকার করে টুইট করেছেন। এর কিছুক্ষণ পরেই রয়টার্স খবরটি প্রকাশ্যে আনে।

সংযুক্ত আরব আমিরাত উপকূলের কাছে ওমান সাগরে অন্তত ছয়টি জাহাজ সতর্কতামূলক বার্তা পাঠিয়েছে যা প্রমাণ করে অস্পষ্ট কারণে এসব জাহাজ তাদের স্টিয়ারিং-এর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে। কুইন এমাথা, গোল্ডেন ব্রিলিয়ান্ট, জাগ পুজা ও অ্যাবিসসহ ছয়টি জাহাজ তাদের অটোমেটিক আইডিন্টিফিকেশন সিস্টেম বা এআইএস ট্র্যাংকারের সাহায্যে মঙ্গলবার ঘোষণা করে জাহাজগুলো তাদের নিয়ন্ত্রণে নেই।

সাগরে চলাচলকারী জাহাজগুলোর তথ্য তাৎক্ষণিকভাবে সরবরাহকারী ওয়েবসাইট মেরিন ট্রাফিকডটকম এ খবর জানিয়েছে। সমুদ্রে চলাচলকারী কোনো জাহাজ যখন ‘নট আন্ডার কমান্ড’ পরিভাষা ব্যবহার করে সতর্কবার্তা প্রকাশ করে তখন ধরে নেয়া হয় অজানা কোনো কারণে জাহাজটি নিজের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে। আলোচ্য জাহাজগুলো মঙ্গলবার ওই পরিভাষা ব্যবহার করে সতর্কবার্তা পাঠিয়েছে।

প্রাথমিকভাবে ব্রিটিশ মেরিটাইম ট্রেড অপারেশন্স বা ইউকেএমটিও এ ঘটনাকে ‘নন-পাইরেসি ইনসিডেন্ট’ বা ‘অ-জলদস্যুসুলভ ঘটনা’ বলে উল্লেখ করেছে। সংস্থাটি বিস্তারিত আর কিছু না জানিয়ে বলেছে, ওই এলাকা দিয়ে চলাচলকারী জাহাজগুলো যেন ‘সর্বোচ্চ সতর্কতামূলক’ ব্যবস্থা গ্রহণ করে। তবে পরে ব্রিটিশ মেরিটাইম এজেন্সি এ ঘটনাকে ‘সম্ভাব্য ছিনতাই’ বলে ঘোষণা করে।

ওমান সাগরে গত সপ্তাহে ইহুদিবাদী ইসরাইলি মালিকানাধীন একটি তেল ট্যাংকারে সন্দেহজনক হামলায় দুই ক্রু নিহত হওয়ার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে একই সাগরে এ ঘটনা ঘটল।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া