adv
২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

অলিম্পিক গেমসে মাও সেতুংয়ের ব্যাজ পরায় তদন্তের মুখে চীনের ২ স্বর্ণজয়ী সাইক্লিস্ট

স্পোর্টস ডেস্ক : টোকিও অলিম্পিকে নারীদের স্প্রিন্টে সোনা জিতেও স্বস্তিতে নেই চীনের দুই সাইক্লিস্ট বাও শানজু ও জং তিয়ানশি। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) তদন্তের মুখে পড়তে হচ্ছে তাদের।

শানজু ও তিয়ানশির বিরুদ্ধে আইওসির নিয়ম ভঙ্গের অভিযোগ উঠেছে। বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া আসরে স্থান নেই কোনো প্রকার রাজনৈতিক প্রচারণা বা দৃষ্টিভঙ্গি দেখানোর। কিন্তু সোমবার (২ আগস্ট) সোনা জয়ের পর পদক অনুষ্ঠানে শানজু ও তিয়ানশি আসেন চীনের সাবেক নেতা মাও সে তুংয়ের ব্যাজ পরে। বিষয়টি চোখ এড়িয়ে যায়নি আইওসির। দুই সাইক্লিস্টদের বিরুদ্ধে তদন্তে নামছে জানিয়েছে তারা।

এক মুখপাত্র জানান, এই ঘটনায় প্রতিবেদনের জন্য ইতিমধ্যে চাইনিজ অলিম্পিক কমিটির সঙ্গে যোগাযোগ করা হয়েছে। অলিম্পিক দলিলের আর্টিকেল ৫০-এ বলা আছে, কোনো প্রকার বিক্ষোভ বা রাজনৈতিক, ধর্মীয় বা বর্ণবাদী প্রচারণার অনুমতি নেই অলিম্পিকের স্থান, ভেন্যু বা অন্যান্য জায়গায়।

তবে গত মাসে অলিম্পিকের কিছু নিয়মকানুনের মধ্যে শিথিলতা আনা হয়েছিল। প্রতিযোগিতার আগে ও পরে তাদের দৃষ্টিভঙ্গি প্রকাশের অনুমতি দেওয়া হয়। বর্ণবাদের বিরুদ্ধে অ্যাথলেটদের হাঁটু গেড়ে প্রতিবাদ জানানোর বিষয়ও অনুমোদন দেয় অলিম্পিক কমিটি। – জাপানটাইমস/ দেশরূপান্তর/ জি নিউজ

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া