adv
২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ইরানকে দায়ী করতে ইসরাইলের সঙ্গে কণ্ঠ মেলাল ব্রিটেন ও আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক : ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে কণ্ঠ মিলিয়ে আমেরিকা ও ব্রিটেন ওমান সাগরে ইসরাইলি জাহাজে হামলার জন্য ইরানকে দায়ী করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিঙ্কেন রোববার এক বিবৃতিতে দাবি করেছেন, “প্রাপ্ত গোয়েন্দা তথ্য বিশ্লেষণ করে আমরা এ বিষয়ে নিশ্চিত হয়েছি যে, এ হামলা ইরানই চালিয়েছে।” এর আগে একই দিন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব তেল আবিবের বক্তব্য পুনরাবৃত্তি করে দাবি করেন, ওমান সাগের ইসরাইলি জাহাজে হামলায় ইরান জড়িত রয়েছে।

রাব এ হামলার প্রতিশোধ নেয়ার হুমকি দেন এবং তার বক্তব্যের কয়েক ঘণ্টা পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনও একই ধরনের হুমকি দিয়ে বলেন, ব্রিটেনসহ অন্যান্য আঞ্চলিক মিত্র দেশকে সঙ্গে নিয়ে ইরানকে ‘উপযুক্ত’ জবাব দেয়ার চেষ্টা করবে ওয়াশিংটন।

রাব ও ব্লিঙ্কেনের আগে রোববার দিনের শুরুতে ইহুদিবাদী প্রধানমন্ত্রী নাফতালি বেনেত ইসরাইলি জাহাজে হামলার জন্য ইরানকে দায়ী কএর আগে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো গত শুক্রবার খবর দেয়, ওমান উপকূলে ইহুদিবাদী ইসরাইলি মালিকানাধীন একটি জাহাজে হামলা হয়েছে এবং এ ঘটনায় জাহাজের দুই ক্রু নিহত হয়েছে। লন্ডনভিত্তিক ইসরাইলি ধনকুবের ইয়াল অফারের জোডিয়াক মেরিটাইম কোম্পানি ওই হামলায় তাদের দুই ক্রু’র নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে। নিহত নাবিকদের একজন ব্রিটেনের ও অপরজন রোমানিয়ার নাগরিক।

বৃহস্পতিবার রাতে ট্যাংকারটিতে হামলার ঘটনা ঘটে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছে।ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার রাতে মাসিরা দ্বীপের কাছে জাহাজটি হামলার শিকার হয়। ওমানের রাজধানী মাস্কাট থেকে ওই দ্বীপের দূরত্ব ৩০০ কিলোমিটার।

সমুদ্রে জাহাজ চলাচল বিষয়ক নিরাপত্তা প্রতিষ্ঠান গ্লোবাল অ্যাডমিরাল এক প্রতিবেদনে বলেছে, একটি পাইলটবিহীন বিমান বা ড্রোন দিয়ে জাহাজটিতে হামলা চালানো হয়েছে। এটি আরো বলেছে, ড্রোন হামলার কিছুক্ষণ পর জাহাজটি আরেক দফা হামলার শিকার হয়। দ্বিতীয় হামলার ধরনটি পরিষ্কার না হলেও এই হামলার জের ধরে জাহাজের ব্রিজে বিস্ফোরণ ঘটে।- পার্সটুডে

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া