adv
২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

অলিম্পিক গেমসের স্বর্ণপদকে কতটুকু সোনা?

স্পোর্টস ডেস্ক : অলিম্পিক গেমসে নামে স্বর্ণপদক হলেও, সে পদকের পুরোটা যে সোনা নয়। শুরুর দিকে অবশ্য সোনা দিয়েই দেওয়া হতো অলিম্পিকের পদক। সেই প্রথা শেষবার দেখা গেছে ১৯১২ সালে। সেবার স্টকহোমে যখন গ্রীষ্মকালীন অলিম্পিকের আসর বসেছিল, সেই বছরেই শেষ বিতরণ করা হয়েছিল খাঁটি সোনার পদক। পরের বছর থেকে চকচক করলেই সোনা হয় না প্রবাদটাই চালু হলো।

তবে হাজার হোক, প্রতিযোগিতাটা যখন ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিক সেখানে সোনার পদক না হলেই কী যায় আসে? সেখানে পদক জয়ের সম্মানটাই তো আলাদা, বিশ্বদরবারে নিজ নিজ দেশের পারদর্শিতা প্রমাণের এর চেয়ে বড় সুযোগ কোথায় দেখবেন আপনি?

সেই পদকটা দেখতে কেমন, তা নিয়েও হয়তো কৌতুহল জাগতে পারে আপনার মনে? এক পাশে থাকে গ্রিকদের বিজয়ের দেবী নাইকির ছবি, সঙ্গে থাকবে ১৮৯৬ সালে অলিম্পিকের প্রথম ভেন্যু ঐতিহাসিক প্যানাথেনাইক স্টেডিয়ামের ছবিও।

অন্য পাশে থাকবে অলিম্পিকের পাঁচ বৃত্তের আইকনিক সে লোগো। প্রতিবার এ আদলে গড়া পদকই শোভা পায় বিজয়ীদের গলায়। তবে প্রতিবার শুধু বদলে যায় পদকের গায়ে খোদাই করা অলিম্পিকের আয়োজক শহরের নাম।

পদক নির্মাতাদের দাবি, এই পদকের চকচকে রঙটা ম্লান হবে না কখনোই। আর এ বিষয়টি প্রতিযোগির অম্লান দক্ষতারই একটা নির্দেশক, জানাচ্ছে স্থানীয় সংবাদ মাধ্যম। – দ্য ইওমোরি/ ঢাকাপোষ্ট/ জি নিউজ

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া