adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অলিম্পিকের ভারোত্তোলনে রৌপ্য পদক জিতলেন ভারতের চানু, স্বর্ণ জয় চীনের

স্পোর্টস ডেস্ক : টোকিও অলিম্পিকে ভারোত্তোলোক মীরাবাঈ চানুর হাত ধরে আসরের দ্বিতীয় দিনেই প্রথম পদক জিতলো ভারত। ২৬ বছর বয়সী চানু ৪৯ কেজি ওজন শ্রেণিতে ভারতের হয়ে রৌপ্য পদক জিতে গৌরব বয়ে আনেন।
করোনা মহামারির কারণে একটা সময় ধাক্কা খেয়েছিল চানুর প্রস্তুতি। কিন্তু অলিম্পিকে যেন তা বুঝতেই দিলেন না তিনি। চানুর এই কৃতিত্বে খুশি গোটা দেশ। প্রথম পদকজয়ে গোটা ভারতে বইছে আনন্দের বন্যা। টুইট করে তাকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও সাবেক ক্রিকেট তারকা শচীন টেন্ডুলকার।
ভারোত্তোলনে এদিন রেকর্ড গড়ে প্রথম হয়েছেন চিনের ঝি হু। তিনি মোট ২১০ কেজি ওজন তোলেন। মীরাবাঈ চানু তুলেছেন ২০২ কেজি। তৃতীয় হয়ে ব্রোঞ্জ জিতেছেন ইন্দোনেশিয়ার উইন্ডি কান্টিকা আইসাহ। তিনি তুলেছেন ১৯৪ কেজি।
এবারের অলিম্পিকে ভারতের একমাত্র ভারোত্তোলক হিসেবে যোগ দিয়েছিলেন চানু। এশিয়ান চ্যাম্পিয়ানশিপে ১১৯ কিলোগ্রাম তোলার রেকর্ড গড়ে অলিম্পিকে পদক জয়ের আশা বাড়িয়েছিলেন তিনি। সেই স্বপ্নই সফল হল অবশেষে। বিশ্ব চ্যাম্পিয়নশিপ, কমনওয়েলথ গেমসে স্বর্ণজয়ের পর এবার রৌপ্যপদক জয় করলেন চানু। এবারের আসরে ১৮ ডিসিপ্লিনে ১২৭ ভারতীয় অ্যাথলিট অংশ নিয়েছেন। চলতি আসরে ৫০টি ডিসিপ্লিনে লড়ছেন ২০৬টি দেশের প্রায় সাড়ে ১১ হাজার ক্রীড়াবিদ। ৩৩৯টি স্বর্ণপদকের জন্য লড়ছেন প্রতিযোগীরা। – জি নিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া