adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্বাস্থ্য ঝুঁকির কারণে টোকিও অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করে নিলো গিনি

স্পোর্টস ডেস্ক : অতিমারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এ সময়ে ২০২০ অলিম্পিক গেমসে নিজেদের প্রতিনিধি না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে গিনি। বৃহস্পতিবার (২২ জুলাই) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির অলিম্পিক কমিটি। উত্তর কোরিয়ার পর দ্বিতীয় দল হিসেবে টোকিও অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করে নিল কোনো দেশ।

টোকিও অলিম্পিকে মোট পাঁচ জন অ্যাথলেট পাঠানোর কথা রয়েছিল গিনির। কিন্তু সাম্প্রতিক সময়ের স্বাস্থ্য ঝুঁকির কারণে আগের দিনই বিশ্বের সবচেয়ে বড় এ ক্রীড়া আসরে অংশ নান নেওয়ার সিদ্ধান্ত নেয় পশ্চিম আফ্রিকার দেশটি।

অলিম্পিকে অংশ না নেওয়ার কারণ জানিয়ে গিনির ক্রীড়ামন্ত্রী সানৌসি বানটামা সো বলেন, কোভিড-১৯ ভ্যারিয়েন্টের পুনরুত্থানের কারণে, গিনির অ্যাথলেটদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন গিনি সরকার। তাই অত্যন্ত দুঃখের সঙ্গে সঙ্গে টোকিও অলিম্পিকে গিনির অংশগ্রহণ বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে স্থানীয় গণমাধ্যমের সংবাদ অনুযায়ী কেবল মাত্র স্বাস্থ্য ঝুঁকির কারণে অলিম্পিকে অংশ নেওয়া থেকে বিরত থাকেনি গিনি। জানা গেছে আর্থিক টানাপোড়নের জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। কারণ অলিম্পিকে হওয়া খরচ বহন করতে অস্বীকৃতি জানিয়েছে দেশটির ক্রীড়া মন্ত্রণালয়।

১৯৬৮ সালে প্রথমবার অলিম্পিকে অংশ নেওয়ার পর ১১টি অলিম্পিকে অংশ নিয়েছে গিনি। তবে মাঝে ১৯৭৬ সালে মন্ট্রিল অলিম্পিকে অংশ নেয়নি তারা। এরপর ৪৫ বছর পর আবারও একটি অলিম্পিকে থাকছে দেশটির কোনো প্রতিনিধি।

এদিকে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ক্রমেই বেড়ে চলেছে জাপানে। বুধবার (২১ জুলাই) টোকিওতে নতুন শনাক্ত হয়েছে এক হাজার ৮৩২ জনের। এদের মধ্যে অলিম্পিক ভিলেজে থাকা দুই জন অ্যাথলেটও রয়েছে। টানা সাত দিন শনাক্ত রোগীর সংখ্যা এক হাজার ছাড়িয়েছে শহরটিতে। – ডেইলিস্টার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া