adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বের দ্রুততম সুপারকম্পিউটার তৈরি হলো চীনে

ডেস্ক রিপাের্ট : চীনের বিজ্ঞানীরা নতুন একটি সুপারকম্পিউটার তৈরি করেছেন, যার মাধ্যমে ৮ বছরের হিসাব ৭২ মিনিটে করা সম্ভব। এটাকে বিশ্বের সবচেয়ে দ্রুততম সুপারকম্পিউটার হিসেবে দাবি করছে তারা।

দেশটির ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির গবেষক প্যান জিয়ানওয়ের নেতৃত্বাধীন টিম সম্প্রতি একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছেন। সেটি এখনো পিয়ার-রিভিউড হয়নি।

প্রতিবেদনে প্যান জিয়ানওয়ে বলেছেন, ‘অন্য সুপার কম্পিউটারের যেসব হিসাব করতে কয়েক বছর লেগে যাবে, আমরা তা করতে পারবো কয়েক ঘণ্টায়।’

বছর দুই আগে গুগল একটি সুপার কম্পিউটার তৈরির দাবি তোলে। সেটিই এখনও পর্যন্ত সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটার হিসেবে বিবেচিত হচ্ছিল।

চীন বলছে তাদের সুপারকম্পিউটার আরও বেশি শক্তিশালী। ৬৬ কিউবিটের এই সুপারকম্পিউটারের নাম দেওয়া হয়েছে ‘জুশংসি’।

সাধারণ বা ‘ক্ল্যাসিক্যাল’ কম্পিউটারে যেটা ‘বিটস’ সেটাই কোয়ান্টাম কম্পিউটারের ক্ষেত্রে ‘কোয়ান্টাম বিটস’ বা ‘কিউবিটস’। রিভিউ পর্যায় পেরিয়ে গবেষণাপত্রটি একটি আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকায় এখনও প্রকাশের অপেক্ষায়।

ইম্পিরিয়াল কলেজ লন্ডনের পদার্থবিদ পিটার নাইট জানিয়েছেন, মানতেই হবে গবেষকেরা অসাধ্যসাধন করেছেন। এতো তাড়াতাড়ি এমন দ্রুত সুপারকম্পিউটার আমরা বানিয়ে ফেলতে পারব বলে আমার অন্তত আশা ছিলো না। এই উদ্ভাবন জ্যোতির্বিজ্ঞান, মহাকাশবিজ্ঞানে তো বটেই সাধারণ মানুষেরও কাজে লাগতে শুরু করবে হয়তো আর কয়েক বছর পর থেকেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া