adv
২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

ভিয়েনা সংলাপ নিয়ে সৌদি বক্তব্য প্রত্যাখ্যান করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের পরবর্তী আলোচনা সেপ্টেম্বর মাসের গোড়ার দিকে অনুষ্ঠিত হবে বলে কোনো কোনো সৌদি গণমাধ্যম যে দাবি করেছে তার প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

ভিয়েনা সংলাপে রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ বলেছেন, ইরানের পরমাণু সমঝোতা সংক্রান্ত পরবর্তী দফা বৈঠকের কোনো তারিখ নির্ধারিত হয়নি।

সৌদি আরবের সরকারি নিউজ চ্যানেল আল-আরাবিয়ার বরাত দিয়ে সেদেশের আরব নিউজ পত্রিকা জানিয়েছিল, সেপ্টেম্বরের শুরু পর্যন্ত ভিয়েনা সংলাপ স্থগিত করা হয়েছে। উলিয়ানোভ সোমবার এক টুইটার বার্তায় এ দাবি প্রত্যাখ্যান করে বলেন, ইরানের নতুন সরকার ক্ষমতা গ্রহণের পর ভিয়েনায় আলোচক দল পাঠাতে একটু সময় নেবে এটাই স্বাভাবিক। কিন্তু কতটা সময় নেবে তা কেউ জানে না।

এই রুশ কূটনীতিক বলেন, তেহরানের পক্ষ থেকে একটি আনুষ্ঠানিক ঘোষণা না আসা পর্যন্ত সব পক্ষকে অপেক্ষা করতে হবে। তবে তিনি একথাও বলেন, ভিয়েনায় সপ্তম দফা আলোচনা যত দ্রুত শুরু করা যায় ততই মঙ্গল।

২০১৫ সালে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীনকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা সই করেছিল ইরান। কিন্তু ২০১৮ সালে ততকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই সমঝোতা থেকে আমেরিকাকে একতরফাভাবে বের করে নেন।আমেরিকাকে আবার এটিতে ফিরিয়ে এনে কীভাবে এই সমঝোতাকে আবার আগের মতো কার্যকর করা যায় তা নিয়ে ভিয়েনায় গত এপ্রিল থেকে সংলাপ চলছে। এ পর্যন্ত এই সংলাপের ছয় দফা বৈঠক অনুষ্ঠিত হলেও চূড়ান্ত কোনো চুক্তি সই হয়নি। আশা করা হচ্ছে, সপ্তম দফা বৈঠক থেকে কার্যকর কোনো ফল বেরিয়ে আসবে।- পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া