adv
২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পদত্যাগ করবেন হাইতির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : হাইতির ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী ক্লদে যোসেফ যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে সোমবার বলেছেন, তিনি ক্ষমতা ছেড়ে দেবেন। গত ৭ জুলাই নিজ বাসায় সন্ত্রাসীদের হামলায় খুন হন দেশটির প্রেসিডেন্ট জোভেনেল মোইসে। এরপর ক্লদে যোসেফের নেতৃত্ব নিয়ে প্রশ্ন ওঠে।

খুন হওয়ার আগে অরিয়েল হেনরিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছিলেন জোভেনেল মোইসে। তার দুইদিন পরই খুন হন মোইসে। সম্প্রতি আন্তর্জাতিক সম্প্রদায় কর্তৃক ‘মনোনীত প্রধানমন্ত্রী’ হিসেবে স্বীকৃত হন অরিয়েল হেনরি। তিনিই এবার দায়িত্ব গ্রহণ করতে চলেছেন।

জোভেনেল মোইসের অধীনে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন ক্লদিও যোসেফ। হেনরির নিয়োগের আগে তাকে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী করা হয়েছিল। কিন্তু হেনরিকে মনোনীতি প্রধানমন্ত্রীর স্বীকৃতি দিতে রাজি ছিলেন না যোসেফ। তার যুক্তি ছিল, মোইসের মৃত্যুর আগে হেনরি শপথ গ্রহণ করেননি।

ওয়াশিংটন পোস্টকে যোসেফ বলেছেন, তিনি হেনরির সঙ্গে সম্প্রতি কয়েকবার ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করেছেন। এসময় তিনি বলেন, দেশের ভালোর জন্য তিনি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি বলেন, ‘যারা আমাকে চিনে তারা জানে যে, আমি এই যুদ্ধে কিংবা যেকোনো ধরনের ক্ষমতা দখলের ব্যাপারে আমি আগ্রহী না। প্রেসিডেন্ট আমার বন্ধু ছিল। আমি তার হত্যার বিচার দেখতে চাই।’

তবে, এটা স্পষ্ট নয় যে কত দ্রুত সময়ের মধ্যে যোসেফ পদত্যাগ করবেন। ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার সূত্র ধরে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে উল্লেখ করেছে, মঙ্গলবার হেনরির হাতে ক্ষমতা হস্তান্তর করতে পারেন যোসেফ।

হাইতির নির্বাচনমন্ত্রী মাথিয়াস পিয়েরে বলেছেন, ‘এখনো আলোচনা চলছে। যোসেফ পররাষ্ট্র মন্ত্রণালয়ে তাদের আগের দায়িত্বে ফিরে যেতে পারেন।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া