adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জৌলুশ হারানো জিম্বাবুয়ে বাংলাদেশের প্রিয় প্রতিপক্ষ

স্পোর্টস ডেস্ক: আমন্ত্রণ জানালেই জিম্বাবুয়েকে পাওয়াটা সহজ, তেমনি পারফরম্যান্সেও তাদের বিপক্ষে টাইগার ক্রিকেটারদের রেকর্ড দুর্দান্ত।
বাংলাদেশ ক্রিকেট দলের ডাক নাম টাইগার। তবে এই নামের সার্থকতা কেবলই যেনো জিম্বাবুয়ের বিপক্ষে। আফ্রিকান দলটিকে পেলেই রেকর্ডের পর রেকর্ড গড়ে চলেন বাংলাদেশের ক্রিকেটাররা। ব্যাটিং-বোলিং সবখানে থাকেন উজ্জ্বল।

ওয়ানডের ব্যাটিং পরিসংখ্যানই দেখা যাক- ওডিআইতে তামিম ইকবালের ক্যারিয়ার গড় ৩৬.৫৭। জিম্বাবুয়ের বিপক্ষে ৪২.১০। সাকিব আল হাসানের ক্যারিয়ার গড় ৩৭.৪২। জিম্বাবুয়ের বিপক্ষে ৩৯.৫৩। মুশফিকুর রহিমের গড় ৩৭.১৮। জিম্বাবুয়ের বিপক্ষে যেটা ৪০। মোহাম্মদ মিঠুনের গড় ২৮.৪১। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিগুণ ৫৬.৩৩। অন্তত ২০ ম্যাচ খেলা হয়েছে এমন প্রতিপক্ষের হিসেবে দেশের অধিকাংশ ব্যাটসম্যানের গড় জিম্বাবুয়ের বিপক্ষে সবচেয়ে বেশি।

জিম্বাবুয়ে সবার চেয়ে প্রিয় লিটন দাসের। এমনিতে গড় ৩০.৫২। জিম্বাবুয়ের বিপক্ষে যা ৫৮.২২। ৪ সেঞ্চুরির ৩টি তাদের বিপক্ষে। বাংলাদেশের ব্যক্তিগত রেকর্ড ক্যারিয়ার সেরা ১৭৬ রানের ইনিংসও তিনি খেলেছেন জিম্বাবুইয়ান বোলারদের পিটিয়েই। হারারের প্রথম ওয়ানডেতেও ম্যাচ জয়ী এক ইনিংস খেলেছেন লিটন।
বোলিং গড়েও স্পষ্ট টেইলরদের বিপক্ষে কতটা স্বাচ্ছন্দ্যে খেলেন টাইগার বোলাররা। গেল ম্যাচেই মাশরাফী বিন মোর্ত্তজাকে টপকে দেশের হয়ে এককভাবে সর্বোচ্চ উইকেটের মালিক হয়েছেন সাকিব আল হাসান। ২৭৪ ওয়ানডে উইকেটের ৭৯টিই এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে। ক্যারিয়ারে যে ৩ বার এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন সাকিব, তার দু’বারই তাদের বিপক্ষে। গড় ও ইকোনমিও দুর্দান্ত।

তাদের বিপক্ষে মোস্তাফিজের বোলিং গড় ঈর্ষণীয় ১৬.০৬, ইকোনমি ৩.৭৫। যেখানে তার ক্যারিয়ার ২২.৯২ আর ইকোনমি ৫.১৮। মোহাম্মদ সাইফউদ্দিনের বোলিং গড় ও ইকোনমি যথাক্রমে ৩০.৭৫ ও ৫.৮১। যেটা জিম্বাবুইয়ানদের বিপক্ষে যথাক্রমে ১৭.৫৮ ও ৪.৭৪।
চলমান সিরিজে খেলা তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজদের রেকর্ডের পাল্লাটাও বেশ ভারী আফ্রিকার দলটির বিপক্ষে। সমর্থকদের আশা, শুধু ঐতিহ্য হারানো জিম্বাবুয়েই নয়, শক্তিশালী দলগুলোর বিপক্ষেও উজ্জ্বল হবে বাংলাদেশের রেকর্ডের খাতা। – সময়টিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া