adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুদ্ধিজীবীরা আমাকে উপেক্ষা করেছিলেন: ফারুকী

বিনােদন ডেস্ক : ক্যারিয়ারের শুরুর দিনগুলো স্মরণ করলেন মোস্তফা সরয়ার ফারুকী। যখন বুদ্ধিজীবীরা তাকে উপেক্ষা করেছিলেন।

এ নিয়ে তিনি আগেও বলেছিলেন। এবার কলকাতার আনন্দবাজার পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারেও আরেক দফা সেই প্রসঙ্গে আসলেন।

বুদ্ধিজীবীদের ঠিক কী অভিযোগ ছিল?— কথার পিঠেই আসে এ প্রশ্ন। ফারুকীর জবাব, “বুদ্ধিজীবীরা আমায় উপেক্ষা করেছিলেন। বলেছিলেন কী সব বিষয় নিয়ে আমি কাজ করি! জঘন্য। তাতেও আমি কাজ বন্ধ করছি না দেখে আমায় গালিগালাজ করতে আরম্ভ করেছিলেন। তাদের একটা যুক্তি ছিল আমি বাংলা ভাষাকে শেষ করে দিচ্ছি।”

“যদিও এটা সম্পূর্ণ মিথ্যে। আমরা প্রাত্যহিক জীবনে যে ভাষা ব্যবহার করি তা বড়পর্দায় তখন ব্যবহৃত হতে কম দেখেছি। আমার ছবিতে ওই ভাষাই ব্যবহার করেছিলাম। এটায় তাদের ঝটকা লাগে। সিনেমায় যে চরিত্র যে ভাষা বলে, তাকে তো সেই ভাষাই বলাতে হবে। আমি কুলির গায়ে তো শার্ট-প্যান্ট পরাতে পারব না।”

‘বাংলাদেশের মানুষ আমার বিরুদ্ধে গর্জে উঠেছিলেন’— উল্লেখ করে এর আগে তিনি বলছিলেন, “আমি যখন প্রথম দিকে ছবি তৈরির কাজে হাত দিই তখন বাংলাদেশের মানুষ আমার বিরুদ্ধে গর্জে উঠেছিলেন। তারা বলেছিলেন আমি সব ভেঙেচুরে নষ্ট করে দিচ্ছি। ওই সময় তারেক মাসুদ একমাত্র মানুষ যিনি বুদ্ধিজীবীদের ‘ডার্লিং’ হয়েও বাংলাদেশের এক পত্রিকায় আমাকে না জানিয়ে বিশদে লিখেছিলেন। তিনি দেখিয়েছিলেন আমার বিরুদ্ধে বুদ্ধিজীবীরা যে অভিযোগ আনছেন সেটা বিশ্ব চলচ্চিত্রের নিরিখে কতটা ভুল। উনি সে দিন আমার পাশে ছিলেন।”

কয়েক দিন আগে ভারতীয় একটি স্ট্রিমিং প্ল্যাটফর্মে উন্মুক্ত হয়েছে ফারুকীর প্রথম ওয়েব সিরিজ ‘লেডিস অ্যান্ড জেন্টলমেন’। এ প্রসঙ্গেই শুরু হয়েছিল আলোচনা।

ফারুকীর ভাষ্য, “এই সিরিজ এমনভাবে তৈরি করার চেষ্টা করেছি যাতে বিশ্বের বাংলা ভাষার যে কোনো মানুষ এই সিরিজ দেখে বলতে পারে এ ঘটনা তো আমার সঙ্গেও ঘটেছিল। ছবির আবেগের কান্না দর্শকের আবেগের সঙ্গে যেন মিলে যায়। কাজের সময় এটাই মাথায় রাখি।”

বিস্তারিত বলেন এভাবে, “আমার প্রথম ছবি ‘ব্যাচেলর’ থেকে এখনো অবধি দেখেছি, ছবি মুক্তির সময় বাংলাদেশের দর্শক দু’ভাগে ভাগ হয়ে যায়। এর কারণ, প্রায় প্রত্যেক ছবিতেই আমি নিজেকে নতুন নতুন চ্যালেঞ্জের মুখে ছুড়ে দিই। ফলে প্রত্যেকটা ছবিই দর্শকের কাছে একটা আলাদা জার্নি হয়ে দাঁড়ায়। এক দল মানুষ যারা পুরনো থার্মোমিটারে আমাকে মাপতে চান, তারা এর বিপক্ষে বলতে শুরু করেন। আরেক দল, যারা সব সময়েই নতুন রাস্তার যাত্রী হতে চান, তারা এর পক্ষে বলতে শুরু করেন। আর এই পক্ষে-বিপক্ষে আলোচনার মধ্যে দিয়ে বিশ্বের কাছে বাংলাদেশের ছবি নতুন বাঁকে এগোতে থাকে।”

‘বাঙালি মাত্রেই রক্ষণশীল। তারা যে অঞ্চলের বাঙালিই হোক। নতুন কিছু দেখলেই শিউরে ওঠে সকলে’— এমন কথাও বলছিলেন ‘পিঁপড়াবিদ্যা’ নির্মাতা। একটু থেমে এর সঙ্গে যোগ করেন, “আসলে কেবল বাঙালি নয়, পূর্ব জার্মানিতে থাকে আমার এক বন্ধু, সে বলেছিল ওর আব্বা বারবি ডল দেখেও ভয় পেয়েছিল। বলেছিল, ‘পশ্চিম থেকে এই সব এসে সমস্ত কিছু শেষ করে দেবে।’ নতুন কিছুকে এক কথায় আমরা মানতে পারি না। এটা আমাদের সকলের মধ্যেই আছে।”

সাম্প্রতিক কয়েক বছরে বাংলা সিনেমার সবচেয়ে বড় অর্জন হলো আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’-এর কান চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল সিলেকশন। স্বভাবত এ বিষয়েও প্রশ্ন ছিল। এ প্রসঙ্গে একপর্যায়ে বলেন, “এই যাওয়া না যাওয়া খুব বড় বিষয় নয়।”

ফারুকীর পুরো মন্তব্যটি এমন, “সাদের ছবি ভালো লাগে আমার। ফেসবুকে কয়েকবার লিখেছি ওকে নিয়ে। তবে বাংলাদেশের ছবি কানে যাবে, ভেনিসে যাবে। আবার যাবেও না। এই যাওয়া না যাওয়া খুব বড় বিষয় নয়। আমাদের সময়টা কাজের মধ্যে দিয়ে তুলে ধরতে হবে। আশার বিষয় বাংলাদেশের নতুন প্রজন্ম এই সময়টা ছবির মধ্যে ধরতে পারছে। সংখ্যায় তারা কম। কিন্তু কাজ হচ্ছে। সময় বদলাচ্ছে। সে কারণেই ধর্ম, সন্ত্রাসবাদ নিয়েও ‘টেলিভিশন’-এর মতো ছবি করতে পেরেছি।”

আলোচনায় আরও ওঠে আসে ফারুকীর নতুন ছবি ‘নো ল্যান্ডস ম্যান’, পরীমণি, ভারতের সংশোধিত সিনেমাটোগ্রাফ আইনসহ অনেক কিছু। তবে কিছু ছিল ‘শনিবার বিকেল’ সিনেমার নিষেধাজ্ঞার বিষয়টি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া