adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পৃথিবীর সামনে মহাবিপদ- ধেয়ে আসছে মহাদৈত্যাকার এক গ্রহাণু, মারা যাবে লাখ লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক : পৃথিবীর সামনে মহাবিপদ। ধেয়ে আসছে মহাদৈত্যাকার এক গ্রহাণু। আট কোটি টনেরও বেশি ওজন তার। ধেয়েও আসছে ভয়ংকর গতি নিয়ে। ১৬৪০ ফুট চওড়া গ্রহাণু থেকে রেহাই পেতে আমেরিকা, ইউরোপের দেশের মতো মরিয়া হয়ে উঠেছে চীনও।

বিজ্ঞানীদের আশঙ্কা, হিরোশিমায় পড়া ৮০ হাজার পরমাণু বোমা একসঙ্গে পড়লে যে শক্তির জন্ম হতো, ওই শক্তি নিয়েই গ্রহাণুটি আছড়ে পড়তে পারে পৃথিবীতে। আর তাতে মারা যাবে পৃথিবীর লাখ লাখ লোক।

চীনের মহাকাশ গবেষণা সংস্থা চায়না ন্যাশনাল স্পেস সায়েন্স সেন্টারের বিজ্ঞানীরা ওই ধেয়ে আসা গ্রহাণুটির অভিমুখ পৃথিবী থেকে অন্য দিকে ঘোরানোর পরিকল্পনা করছেন।

এজন্য তারা মহাকাশে ভয়াবহ বিস্ফোরণ ঘটাতে চাইছেন খুব শক্তিশালী ২৩টি সর্বাধুনিক লং মার্চ-৫ রকেট পাঠিয়ে। যেগুলো পালাক্রমে ছুটে যাবে গ্রহাণুটির দিকে। গ্রহাণুর গায়ে গিয়ে ঘটাবে ভয়াবহ বিস্ফোরণ। আর তাতেই এর গতিপথ ঘুরে যেতে পারে বলে মনে করছেন চীনের মহাকাশ বিজ্ঞানীরা।

গ্রহাণুটির নাম দেয়া হয়েছে ‘বেনু’। ৭ দশমিক ৮ কোটি টনের গ্রহাণুটি আগামী ১৫০ বছরে পৃথিবীর কক্ষপথের ৭৫ লাখ কিলোমিটারের মধ্যে চলে আসবে। শুনতে খুব একটা উদ্বেগজনক মনে না হলেও শঙ্কামুক্ত হতে পারছেন না গবেষকেরা।

গবেষকদের হিসাব অনুযায়ী, পৃথিবীকে বেনু আঘাত করবে, সে আশঙ্কা ২ হাজার ৭০০ বারের মধ্যে ১ বার। তবে আঘাত হানলে এতটাই ক্ষয়ক্ষতি হতে পারে যে বিজ্ঞানীরা সে ঝুঁকি নিতে চাচ্ছেন না।

সূত্র : স্পেস ডট কম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া