adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হারারে টেস্ট- চালকের আসনেই বাংলাদেশ

স্পাের্টস ডেস্ক : হারারে ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত সিরিজের একমাত্র টেস্ট ম্যাচের তৃতীয়দিনের খেলা শেষে চালকের আসনেই অবস্থান করছে সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এদিন নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মেহেদি হাসান মিরাজ এবং সাকিব আল হাসানের ঘূর্ণিতে ২৭৬ রানে জিম্বাবুয়ে অলআউট হওয়ার পর শেষ বিকেলে বিনা উইকেটে ৪৫ রান তুলে টাইগাররা। ফলে তাদের লিড গিয়ে দাঁড়ায় ২৩৭ রানে।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই হয় সফরকারীদের। তৃতীয় সেশনের শেষদিকে ব্যাট করে ওপেনিং জুটিতে অপ্রতিরোধ্য ৪৫ রানের পার্টনারশিপ গড়েন দুই টাইগার ওপেনার সাদমান ইসলাম এবং সাইফ হাসান। দিনশেষে ২০ রানে সাইফ এবং ২২ রানে সাদমান অপরাজিত থাকেন।

এর আগে দুই অপরাজিত ব্যাটসম্যানের হাত ধরে দিনের শুরুটা দুর্দান্ত ছিল জিম্বাবুয়ের। দ্বিতীয় উইকেট জুটি কাইতানো এবং টেলর মিলে তুলেন ১১৫ রান। সেই সঙ্গে উভয়ই ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করেন।

রান তুলতে ব্যস্ত হয়ে উঠা দলীয় অধিনায়ক টেলরকে আউট করে দিনের প্রথম উইকেট তুলে নেন টাইগার বোলিং অলরাউন্ডার মেহেদি মিরাজ। ইনিংসে ৫৭তম ওভারে তার করা বলে ক্যাচ তুলে দেন টেলর। আউট হওয়ার পূর্বে করেন ৮১ রান। তৃতীয় উইকেট খেলতে নেমে আপনতালে ব্যাট করতে থাকা মেয়ার্সকে আউট করেন সাকিব আল হাসান। ব্যক্তিগত খাতায় তার সংগ্রহ ২৭ রান।

দলীয় ২২৫ রানে ৩ উইকেট হারালেও তখন পর্যন্ত সুবিধাজনক অবস্থানেই ছিল স্বাগতিকরা। কিন্তু এরপর মেহেদি হাসান মিরাজ এবং সাকিব আল হাসানের ঘূর্ণিতে রীতিমতো কাবু হয়ে যায় জিম্বাবুয়ের ব্যাটিং লাইনআপ। পড়তে থাকে একের পর এক উইকেট। চতুর্থ এবং পঞ্চম উইকেটে ব্যাট করতে নামা টেনসাই মারুমা এবং রয় কায়া ফিরেছেন শূন্যরানেই।

পরের উইকেট অবশ্য উইকেটকিপার ব্যাটসম্যান রেভিস চাকাভাকে সঙ্গে নিয়ে আরো একবার প্রতিরোধের চেষ্টা চালান ওপেনার কাইতানো। কিন্তু বল হাতে মিরাজ আবারো দিশেহারা করে দেন জিম্বাবুইয়ান ব্যাটসম্যানদের। পরপর নিজের তিন ওভারে তিন উইকেট তুলে নিয়ে ইনিংসে ফাইফার পূর্ণ করে মিরাজ। অন্যদিকে বাকি কাজটা করেন সাকিব।

অভিষিক্ত কাইতানো আউট হন ব্যক্তিগত ৮৭ রানে। ৩১১ বলে খেলা তার এই ইনিংসটি ৭টি চারে সাজানো। পরের চারজন ব্যাটসম্যানের মধ্যে ডোনাল্ট ত্রিপানো এবং ব্লেসিং মুজারাবানি ২ রান করে করেন। আর রানের খাতায় খুলতে পারেননি ভিক্টর নুয়াচি এবং রিচার্ড এনগারাভা।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ পাঁচটি উইকেট নেন মেহেদি হাসান মিরাজ। সাকিব আল হাসান নেন চারটি উইকেট। আর একটি উইকেট তাসকিনের।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে মাহমুদউল্লাহ অপ্রতিরোধ্য সেঞ্চুরি এবং মুমিনুল, লিটন এবং তাসকিনদের হাফসেঞ্চুরির উপর ভর করে সবকটি উইকেট হারিয়ে নিজেদের প্রথম ইনিংসে পাহাড় সমান ৪৬৮ রান সংগ্রহ করে সফররত বাংলাদেশ দল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া