adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বে প্রতিবছর ৫০ লাখ মানুষ তাপ ও শৈত্যপ্রবাহে মারা যায়

আন্তর্জাতিক ডেস্ক : শরীর ঝলসে দেয়ার মতো তাপমাত্রা বা হাড় হিম করার মতো ঠাণ্ডা- দুই ধরনের ঘটনাই বাড়ছে উত্তরোত্তর। বাড়ছে তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহে মৃতের সংখ্যা। বিশ্বে প্রতিবছর তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহে মৃতের সংখ্যা গড়ে ৫০ লাখেরও বেশি। ২০ বছর ধরে চালানো একটি গবেষণা এই উদ্বেগজনক খবর দিয়েছে।

গবেষণা জানিয়েছে, উদ্বেগের বাড়তি কারণ ২০ বছর আগে শৈত্যপ্রবাহের যত ঘটনা ঘটত বিশ্বে, এখন তার সংখ্যা অনেকটাই কমেছে। বরং বিশ্বজুড়ে এক লাফে অনেক বেড়ে গিয়েছে তীব্র তাপপ্রবাহের ঘটনা। আর সেই তীব্র তাপপ্রবাহে মৃতের সংখ্যাও বাড়ছে উদ্বেগজনকভাবে। আন্তর্জাতিক গবেষকদলের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে চিকিৎসা গবেষণা পত্রিকা ‘ল্যানসেট প্ল্যানেটারি হেলথ’-এ।

গবেষকরা জানিয়েছেন, বিশ্বে প্রতি বছর যত মানুষের স্বাভাবিক মৃত্যু হয় তাঁদের ৯.৪ শতাংশই শিকার হচ্ছেন এখন তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহের। আরো সহজভাবে বলা হলে, প্রতি ১ লাখ মানুষের মধ্যে তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহে মৃতের সংখ্যা আগের ২০ বছরের নিরিখে গড়ে ৭৪ জন করে বাড়ছে।

গবেষণা জানিয়েছে, ভারতে উত্তরোত্তর বাড়ছে তীব্র শৈত্যপ্রবাহে মৃতের সংখ্যা। প্রতি বছর ভারতে প্রায় ৭ লাখ মানুষের মৃত্যু হয় তীব্র শৈত্যপ্রবাহে। আর প্রায় ৮৪ হাজার মানুষের মৃত্যু হয় তীব্র তাপপ্রবাহে।

প্রশান্ত মহাসাগরের উত্তর পশ্চিমে কানাডা ও যুক্তরাষ্ট্রের একাংশে প্রায় এক সপ্তাহ ধরে যে তাপদাহ হয়ে গেল, তার ফলে অন্তত ১০০ কোটিরও বেশি সামুদ্রিক প্রাণির মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন সামুদ্রিক জীববিজ্ঞানীরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া