adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আমার মা মসজিদে গিয়ে নামাজ পড়তেন

বিনােদন ডেস্ক : ‘আমার ছবিতে স্ট্রং নারী চরিত্র বরাবরই থাকে। নারীবাদ বা শক্ত নারী চরিত্র নিয়ে ছবি করা এখন ফ্যাশন। এই ফ্যাশন চালু হওয়ার আগেই আমার ছবিতে দৃঢ়চেতা নারী চরিত্র এসেছে। ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’-এ তো প্রবলভাবেই ছিল। কেন আমার ছবির নারী চরিত্রগুলো দৃঢ়চেতা হয়? এর পেছনে কারণ আছে।”

“আমার জীবনে তিনজন নারীর প্রভাব খুবই গুরুত্বপূর্ণ-আমার মা, বড় বোন ও আমার স্ত্রী। আমার মায়ের মতো দৃঢ়চেতা নারী কোথাও দেখিনি। নানা তাঁকে স্কুলে পাঠাননি, তিনি মামাদের বই পড়ে পড়ে পড়ালেখা শিখে নিয়েছেন। আমার বাবা প্রায়ই ব্যবসায় ধরা খেতেন। একবার খুবই বাজেভাবে ধরা খেলেন। পরিবারের সবাই মিলে তখন এক রুমের বাসায় উঠেছি, দিনে এক বেলা ভাত খেতে শুরু করলাম আমরা।”

আমার মা কোনোদিন নাখালপাড়ার রাস্তা চিনতেন না। উনি যতবারই বাড়ির বাইরে যেতেন, একটা গাড়িতে উঠতেন। গাড়ির জানালা তখন পর্দায় ঢেকে দেওয়া হতো, যেন উনাকে কেউ না দেখে। সেই মা কোথা থেকে যেন এনজিওর লোন নিয়ে এলেন। ১৯৮৭-৮৮ সালে, যখন চারপাশের কেউ এনজিওর নামও শোনেনি, তখনকার কথা। লোনের টাকা দিয়ে বাসার ছাদে মুরগির খামার করলেন, সেই টাকা দিয়ে আমাদের পড়ালেখা করালেন।”

“আমার মা ভীষণ প্রতিকূল পরিস্থিতিতেও কোনো দিন হার মানেননি। মা যখন মসজিদে গিয়ে নামাজ পড়তে শুরু করেন, তখন ঢাকা শহরে নারীদের মসজিদে গিয়ে নামাজ পড়া নিষিদ্ধ ছিল। মহাখালীর গাউসুল আজম মসজিদে একদিন তিনি নামাজ পড়তে গেছেন, কিন্তু সেখানে নারীদের নামাজ পড়ার কোনো ব্যবস্থা নাই। তিনি আর্গুমেন্ট করে সেখানে নামাজ পড়েছেন। পরে অন্য নারীদের নিয়ে গিয়ে সেখানে নামাজ পড়তেন। এখন তো গাউসুল আজম মসজিদে শত শত নারী নামাজ পড়তে যায়।”

“আমার বড় বোন ক্লাস সেভেন-এইটে স্কুল থেকে ফিরে ছোট ভাই-বোনদের কোলে নিয়ে রান্নাবান্না করতে বসে যেতেন। কারণ মা অসুস্থ হয়ে পড়েছিলেন। আমার স্ত্রী, ক্লাস নাইনে পড়ার সময় বাবাকে হারিয়েছে। একা নিজের ক্যারিয়ার গড়েছে, পরিবার চালিয়েছে। এ রকম অনেক স্ট্রং নারী চরিত্র আমি দেখেছি। আমি দেখেছি, আমাদের পিতৃতান্ত্রিক সমাজ দৃঢ়চেতা নারীদের কী পরিমাণ ভয় পায়। তো, এই নারীরা আমার ছবিতে এসেছে বিভিন্নভাবে।”

প্রশ্ন উঠতে পারে, ‘লেডিজ অ্যান্ড জেন্টেলমেন’-এর মেয়েটা কি ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’-এর মেয়েটা? একদমই না। তার সমস্যা আলাদা, তার চ্যালেঞ্জ আলাদা। আরেকটা কথা, নারী ইস্যু নিয়ে ছবি বানালে অনেকে ভাবেন, এটা কি এনজিওর ছবি নাকি! ‘লেডিজ অ্যান্ড জেন্টেলমেন’ সিরিজকে নারীবাদী ব্র্যাকেটে ফেলার উপায়ও নেই। এখানে কোনো সাদাকালো চরিত্র নাই, অনেক গ্রে এরিয়া আছে। যে কারণে আমরা এটাকে নারীবাদী ছবি বলছি না কোথাও।

-মোস্তফা সরোয়ার ফারুকী, নির্মাতা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া