adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তান থেকে ৩১ আগস্টের মধ্যে সব সৈন্য প্রত্যাহার করা হবে: জাে বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তান থেকে সৈন্য সরানোর পক্ষে আবার যুক্তি প্রদর্শন করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজে দেয়া ভাষণে তিনি বলেছেন ‘আরেকটা বছর আফগানিস্তানে যুদ্ধ করাটা কোনো সমাধান না। আমরা সেখানে আরেক প্রজন্মের আমেরিকানদের পাঠাব না। আফগানিস্তানে আমাদের মিশন ৩১ আগস্ট শেষ হবে।’ দ্য গার্ডিয়ান অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছিলেন যে, তারা যুক্তরাষ্ট্র থেকে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সব সেনা প্রত্যাহার করে নেবেন। এবার সেই সময়সীমা আরো এগিয়ে আনলেন তিনি। ইতোমধ্যে বেশ কিছু সেনা আফগানিস্তান থেকে প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। গুরুত্বপূর্ণ ঘাঁটি বাগরাম থেকে সব সৈন্য সরিয়ে নিয়েছে তারা।

এদিকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা যতই সরিয়ে নেয়া হচ্ছে তালেবানের তৎপরতা ততই বাড়ছে। একের পর এক অঞ্চল দখল করে নিচ্ছে তারা। যার কারণে সৈন্য সরানো নিয়ে বিতর্কও হচ্ছে বেশ। কিন্তু প্রেসিডেন্ট জো বাইডেন সৈন্য সরানোর পক্ষেই অনড়।

জো বাইডেন আরো বলেছেন যে, আফগানিস্তানের যেসব মানুষ যুক্তরাষ্ট্র সরকারের সাথে অনুবাদক, দোভাষী বা অন্য কোনোভাবে কাজ করেছে তাদের যুক্তরাষ্ট্রে আনার চেষ্টা চলছে। ২৫০০ বিশেষ ইমিগ্র্যান্ট ভিসা দেয়া হয়েছে। এখন পর্যন্ত তাদের অর্ধেক যুক্তরাষ্ট্রে চলে এসেছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর থেকে প্রায় ২০ বছর ধরে আফগানিস্তানে যুদ্ধ করছে যুক্তরাষ্ট্র। জো বাইডেনের পূর্বের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসের মধ্যেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করবেন বলে তালেবানের সাথে সম্মত হয়েছিলেন। কিন্তু গত জানুয়ারিতে জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর সেই সময়সীমা বেড়ে যায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া