adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা থেকে স্বাস্থ্যমন্ত্রীসহ ৭ মন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় রদবদলের মাত্র কয়েক ঘণ্টা আগে দেশটির স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধণসহ অন্তত সাতজন মন্ত্রী পদত্যাগ করেছেন।

বুধবার (৭ জুলাই) মন্ত্রিসভায় রদবদলের আগে হেভিওয়েট এই মন্ত্রীরা পদত্যাগ করেছেন বলে খবর দিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি।

জানা গেছে, এবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক ও শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ারও পদত্যাগ করেছেন।

এছাড়া তালিকাটিতে আরও রয়েছেন- কেন্দ্রীয় রাসায়নিক ও সারবিষয়ক মন্ত্রী সদানন্দ গৌদা, নারী ও শিশু কল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী, শিক্ষা প্রতিমন্ত্রী সঞ্জয় ধোর্তে এবং জল শক্তিবিষয়ক প্রতিমন্ত্রী রতন লাল কাটারিয়া।

গত মার্চের মাঝামাঝি থেকে ভারতে দৈনিক করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। পরে এপ্রিল-মে মাসে তা ভয়াবহ আকার ধারণ করে। এমন পরিস্থিতিতে ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন সরকারের ভূমিকা নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয় অভ্যন্তরীণ রাজনীতি ও আন্তর্জাতিক অঙ্গনে। চলমান এই সমালোচনার মধ্যেই বুধবার পদত্যাগ করলেন ৭ মন্ত্রী।

এ দিকে যে কোনো সময় কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল হওয়ার পূর্ণ সম্ভাবনা রয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রিসভায় বর্তমানে ২৯টি পদ ফাঁকা রয়েছে। যার মধ্যে ১৭ থেকে ২২ জন নতুন মুখ এবারের রদবদলে আসতে পারেন। যার মধ্যে পূর্ণমন্ত্রীর পদ পেতে পারেন ছয়জন। এই তালিকায় মধ্যপ্রদেশের নেতা বিজেপির রাজ্যসভার এমপি জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, আসামের সাবেক মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল, বিহারের সাবেক উপ-মুখ্যমন্ত্রী বর্তমানে রাজ্যসভার এমপি সুশীল মোদী, মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী বর্তমানে রাজ্যসভার এমপি নারায়ণ রানের নাম রয়েছে।

এর পাশাপাশি এনডিএ শরিক নীতীশ কুমারের জেডিইউ এবং পরলোকগত রামবিলাস পাসওয়ানের দল এলজেপি থেকে একজন করে পূর্ণমন্ত্রী করা হতে পারে। কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলে ভারতের বিজেপি-শাসিত রাজ্যগুলো থেকে ভারসাম্য রক্ষা করে জায়গা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে বলেই জানা গেছে।

বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে আগামী বছরের নির্বাচন মুখী রাজ্যগুলো, বিশেষ করে উত্তরপ্রদেশের উপর। সেখানে বিজেপির শরিক দল আপনা দলের লোকসভার এমপি অনুপ্রিয়া প্যাটেলের নাম রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া