adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

`‌সালাম সালাম হাজার সালাম’ গানের গীতিকার ফজল-এ-খোদা করোনায় মারা গেলেন

বিনোদন প্রতিবেদক : মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন গীতিকার ফজল-এ-খোদা। যিনি ‘সালাম সালাম হাজার সালাম’সহ অনেক দেশাত্মবোধক গান রচনা করে খ্যাতি অর্জন করেছিলেন। রবিবার ভোর ৪টায় রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করেছেন ফজল-এ-খোদার ছেলে সজীব ওয়াসিস। তিনি জানান, ঘণ্টা দুয়েকের মধ্যে রায়ের বাজার কবরস্থানে ৮০ বছর বয়সী খ্যাতিমান এই গীতিকারকে দাফন করা হবে। ছেলে ওয়াসিস তার প্রয়াত বাবার আত্মার শান্তির জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

দীর্ঘদিন ধরে কিডনি জটিলতার সঙ্গে ডায়াবেটিসে ভুগছিলেন ফজল-এ-খোদা। সম্প্রতি তিনি আক্রান্ত হয়েছিলেন করোনাভাইরাসে। গীতিকারের সঙ্গে তার স্ত্রীও আক্রান্ত হন। তিনি বর্তমানে সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি আছেন। তার অবস্থাও বেশি ভালো নয় বলে জানান ছেলে সজীব ওয়াসিস।

গীতিকার ফজল-এ-খোদার জন্ম ১৯৪১ সালের ৯ মার্চ পাবনা জেলার বেড়া থানার বনগ্রামে। ১৯৬৩ সালে তিনি বাংলাদেশ বেতারে গীতিকার হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৬৪ সালে তালিকাভুক্ত হন বিটিভির গীতিকার হিসেবে। ছড়াকার হিসেবে লেখালেখি শুরু করা ফজল-এ-খোদা পরবর্তীতে দেশাত্মবোধক, আধুনিক, লোক সংগীত এবং ইসলামিক গান লিখে প্রশংসা কুড়ান।

বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় ফজল-এ-খোদার লেখা ‘সালাম সালাম হাজার সালাম গানটি’ রয়েছে ১২তম স্থানে। কিংবদন্তি কণ্ঠশিল্পী আব্দুল জব্বারের গাওয়া এই গানটি ১৯৭১ সালে স্বাধীনতাকামী বাংলার মানুষকে উজ্জীবিত করেছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া