adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইউরোর এক ম্যাচেই ক্রিশ্চিয়ানো রোনালদোর ৩ রেকর্ড

স্পোর্টস ডেস্ক : নামের সঙ্গে দারুণ সুবিচার করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইউরো ফুটবলে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেই গড়ে ফেললেন দুটি রেকর্ড। ম্যাচের শেষ দিকে গড়লেন নতুন আরেক ইতিহাস। ইউরোপের খেলোয়াড়দের মধ্যে মেজর টুর্নামেন্টে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কীর্তি গড়ার দিনে ইউরোয় সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে নিলেন পর্তুগিজ ফরোয়ার্ড।
হাঙ্গেরির পুসকাস অ্যারেনায় প্রতিযোগিতার ‘এফ’ গ্রুপে মঙ্গলবার (১৫ জুন) স্বাগতিকদের বিপক্ষে ম্যাচে রেকর্ডগুলো গড়েন ৩৬ বছর বয়সী এই ফুটবলার। বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ মিলে মেজর টুর্নামেন্টে রোনালদোর এটি ৩৯তম ম্যাচ। ছাড়িয়ে গেলেন জার্মানির সাবেক ফরোয়ার্ড বাস্টিয়ান শোয়াইনস্টাইগারকে। একই সঙ্গে প্রথম ফুটবলার হিসেবে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে পাঁচ আসরে খেলার কীর্তি গড়লেন রোনালদো।

এরপর হয় গোলের রেকর্ডটি। হাঙ্গেরির জমাট রক্ষণে একের পর এক আক্রমণ ভেস্তে যাওয়ায় পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল পর্তুগাল। শেষ দিকে পাল্টে যায় চিত্র। ৮৪তম মিনিটে সোভাগ্যের ছোঁয়ায় এগিয়ে যায় তারা।

এর তিন মিনিট পরেই সফল স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন রোনালদো। ১০ গোল নিয়ে পা রাখেন গোলদাতাদের তালিকার চূড়ায়। ছাড়িয়ে গেলেন ফ্রান্স কিংবদন্তি মিশেল প্লাতিনিকে। ইনজুরি টাইমে আরেকটি গোল করেন রোনালদো। পাঁচ আসর মিলিয়ে ২২ ম্যাচে রেকর্ডটি নিজের করে নিলেন রোনালদো। ২০০৪ সালে নিজের প্রথম আসরে ২টি, ২০০৮-এ ১টি, ২০১২ ও ২০১৬ আসরে করেন ৩টি করে।

ফ্রান্স কিংবদন্তি মিশেল প্লাতিনি ৯ গোল করেছিলেন এক আসরেই, ১৯৮৪ সালে ৫ ম্যাচে। বলার অপেক্ষা রাখে না, ইউরোর পাঁচ ভিন্ন আসরে গোল করা একমাত্র ফুটবলারও তিনি। একাধিক আসরে অন্তত ৩ গোল করার একমাত্র কীর্তিও রোনালদোর। তার গোল করার ধরনেও আছে রেকর্ড। আগের ৯টির মতো এবারও ডি-বক্সের মধ্য থেকে জালে বল পাঠিয়েছেন, এর মধ্যে ৫টি হেডে। দুটিই রেকর্ড। – লিসবনটাইমস/ বিডিনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া