adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশে একদিনে করােনাভাইরাসে আরাে ৫০ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩ হাজার ৩১৯

নিজস্ব প্রতিবেদক : গত কয়েকদিন ধরে দেশে করোনাভাইরাসে দৈনিক মৃত্যু ও শনাক্ত বাড়ছে। এ ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৫০ জন। গতকাল ৫৪ জন মৃত্যুর তথ্য জানানো হয়, যা ৩৬ দিনের মধ্যে সর্বোচ্চ। এর আগে সবশেষ গত ৯ মে একদিনে সর্বোচ্চ ৫৬ জনের মৃত্যুর তথ্য জানানো হয়। এরপর মৃত্যুর সংখ্যা এতো বাড়েনি।

এদিকে একদিনে মৃত্যুর সংখ্যা বাড়ার পাশাপাশি দেশে বেড়েছে করোনা শনাক্তের সংখ্যাও। স্বাস্থ্য অধিদপ্তর জানাচ্ছে গত একদিনে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩১৯ জন। গতাকাল ছিল ৩ হাজার ৫০ জন।

মঙ্গলবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ২৩ হাজার ২৬৫টি নমুনা পরীক্ষায় ৩ হাজার ৩১৯ জন শনাক্ত হন। এ নিয়ে মোট শনাক্ত ৮ লাখ ৩৩ হাজার ২৯১ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪.২৭ শতাংশ। গতকাল ছিল ১৪.৮০ শতাংশ। তার আগেরদিন ছিল ১২.৯৯ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের মোট হার ১৩.৪০ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত একদিনে যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩০ জন ও নারী ২০ জন। ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৯ জন, ৫০ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন ও ষাটোর্ধ্ব ২৬ জন রয়েছেন। এ নিয়ে মোট মারা গেছেন ১৩ হাজার ২২২ জন।

গত একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ২ হাজার ২৪৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৭১ হাজার ৭৩ জন।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। কয়েক মাস সংক্রমণ ও মৃত্যুর হার ঊর্ধ্বগতিতে থাকার পর অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে। চলতি বছরের শুরুতে করোনাভাইরাসের প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে ছিল। তখন শনাক্তের হারও ৫ শতাংশের নিচে নেমেছিল। তবে গত মার্চ মাস থেকে মৃত্যু ও শনাক্ত আবার বাড়তে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী, কোনো দেশে টানা দুই সপ্তাহের বেশি সময় পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরা যায়। সে হিসেবে বাংলাদেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে নেই বলা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া