adv
২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

ভারত খাদ্য সুরক্ষায় বাংলাদেশ থেকে পিছিয়ে

আন্তর্জাতিক ডেস্ক : খাদ্য সুরক্ষা, লিঙ্গসাম্য থেকে শুরু করে এনভারমেন্টাল পারফরমেন্স ইনডেক্স সব ক্ষেত্রেই পিছিয়ে গেল এশিয়ার পরাশক্তি ভারত। অন্য দিকে দেশটিকে টেক্কা দিয়ে এগিয়ে গেল বাংলাদেশসহ অন্যান্য প্রতিবেশী দেশ। বিশ্ব খাদ্য সুরক্ষা দিবসে ভারতের জন্য এই খবর যথারীতি উদ্বেগের।

২০১৫ সাল থেকে সাসটেনেবল ডেভলপমেন্টে নজর দিয়েছে ভারত। খাদ্য সুরক্ষার মাপকাঠিতে ১৯৩টি দেশের মধ্যে ভারতের স্থান ১১৭। অন্য দিকে গতবছর ভারতের স্থান ছিল ১১৫তম। তবে এই ফলাফল অত্যন্ত দূর্ভাগ্যজনক।

অন্য দিকে এনভারমেন্টাল পারফরমেন্স ইনডেক্সে ১৮০টি দেশের মধ্যে ভারত ১৬৮তে স্থান পেয়েছে। আর এই সবক্ষেত্রেই ভারতকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছে বাংলাদেশ।

এবার শ্রীলঙ্কা, নেপাল এবং ভুটানকেও ধরতে পারল না দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশটি। ভারতের সর্বমোট স্কোর ১০০ এর মধ্যে ৬১.৯৷ খাদ্য সুরক্ষা সুনিশ্চিত করণে ব্যর্থ হওয়ায় দেশে বেড়েই চলেছে অপরাধমূলক কাজ। আর তাই এইভাবে পিছিয়ে গেল ভারত বলে মনে করছে বিশেষজ্ঞরা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘সবকা সাথ, সবকা বিকাশ’ তত্ত্ব থাকলেও আপাতত তথ্য অনুযায়ী সেটি ব্যর্থ শিক্ষা, অপুষ্টি দূরীকরণ, স্বাস্থ্য থেকে বেকারত্ব নিরাময়ে। বিশ্বের একদা সবচেয়ে বৃহৎ অর্থনীতি আজ তলানিতে।

আর তার পাশাপাশি বাংলাদেশ, শ্রীলঙ্কা থেকে শুরু করে নেপাল ও ভুটানের মতো ছোট অর্থনীতির দেশও ভারতকে ছাপিয়ে গেল। আর সমস্ত পরিসংখ্যান চিন্তার ভাঁজ ফেলেছে বিশেষজ্ঞদের কপালে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2021
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া