adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে তপুর গোলে আফগানদের সেঙ্গ ড্র করলাে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : আফগানিস্তানের বিপক্ষে পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ার লক্ষ্য ঠিক করেছিল বাংলাদেশ। জেমি ডের শিষ্যরা সেই লক্ষ্যপূরণ করেই মাঠ ছাড়লেন। পিছিয়ে পড়া ম্যাচেও বসুন্ধরা কিংসের ডিফেন্ডার তপু বর্মনের গোলে এল মূল্যবান এক পয়েন্ট।

বৃহস্পতিবার বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে আফগানিস্তানের বিপক্ষে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। ভারতের বিপক্ষে ড্রয়ের পর বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের এটি দ্বিতীয় ড্র।

কাতারের জসিম বিন হামাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটির প্রথমার্ধ ছিল গোলশূন্য। ভালো কিছু আক্রমণ তৈরি করলেও আফগানদের গোল আদায় করতে দেয়নি বাংলাদেশ।

প্রথমার্ধে আফগানদের রুখে দিলেও দ্বিতীয়ার্ধে ভাঙে বাংলাদেশের প্রতিরোধ। আমিরুদ্দিনের গোলে ৪৮ মিনিটে এগিয়ে যায় আফগানরা। তবে ৮৪ মিনিটে ডিফেন্ডার তপু বর্মন গোল করে বাংলাদেশের পয়েন্ট নিশ্চিত করেন।

৬ ম্যাচে ২ পয়েন্ট জেমি ডের দলের। যদিও ‘ই’ গ্রুপে পাঁচ দলের মধ্যে সবার তলানিতেই জামাল ভূঁইয়ারা। অন্যদিকে আফগানিস্তানেরও এটি দ্বিতীয় ড্র। ৬ ম্যাচে ১ জয় ও ২ ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে তিনে আছে আফগানিস্তান।

২০১৯ সালে আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরে বিশ্বকাপ বাছাই পর্ব শুরু করেছিলেন জামাল-তপুরা। এরপর আরো চার ম্যাচ খেলে একমাত্র ভারতের বিপক্ষেই পয়েন্ট পেয়েছিল বাংলাদেশ।

আফগানিস্তানের বিপক্ষে এই ম্যাচটি হওয়ার কথা ছিল ঢাকায়। তবে করোনার কারণে বিশ্বকাপ বাছাইয়ের ‘ই’ গ্রুপে বাকি সব ম্যাচ এক ভেন্যুতে আয়োজিত হচ্ছে। বাংলাদেশ তাই নিজেদের ‘হোম ম্যাচে’ হোম গ্রাউন্ডের সুবিধা পায়নি।

নিরপেক্ষ ভেন্যুতে এই পয়েন্ট অর্জনকে বড় কৃতিত্বেরই বলতে হবে। বিশেষ করে ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ যেখানে ১৮৪, আর আফগানিস্তান ১৪৯।

অবশ্য এই দলের বিপক্ষে পয়েন্ট আদায়ের বিশ্বাস ছিল বাংলাদেশের। সেই বিশ্বাস থেকেই এসেছে সাফল্য। এ ম্যাচে অভিষিক্ত প্রবাসী ফুটবলার তারিক রায়হান কাজী দারুণ খেলেছেন। তারিকের অভিষেক ম্যাচে বাংলাদেশের হয়ে নিজের ৫০তম ম্যাচ খেললেন আরেক প্রবাসী ফুটবরার জামাল ভূঁইয়া।

বাংলাদেশের পরের ম্যাচ ভারতের বিপক্ষে। একই ভেন্যুতে ৭ জুন অনুষ্ঠিত হবে ম্যাচটি। ১৫ জুন ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া