adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবার আলোচনায় ‘রিকশা গার্ল’

বিনোদন রিপাের্ট : ‘আয়নাবাজি’ খ্যাত নির্মাতা অমিতাভ রেজার নতুন সিনেমা ‘রিকশা গার্ল’। নাম ঘোষণার পর থেকেই আলোচনায় রয়েছে সিনেমাটি। সম্প্রতি সিনেমাটির আন্তর্জাতিক ফার্স্টলুক ট্রেলার রিলিজ করা হয়েছে। ২ মিনিট ১৮ সেকেন্ডের এই ট্রেলার রিলিজের পরেই আবারও নতুন করে আলোচনায় এসেছে ছবিটি।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন লেখিকা মিতালি পারকিনসের ‘রিকশা গার্ল’ উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি তৈরি করেছেন অমিতাভ রেজা। উপন্যাস অবলম্বনে সিনেমাটির চিত্রনাট্য তৈরি করেছেন শর্বরী জোহরা আহমেদ এবং রফিক আমিন।

এই ছবিতে ‘রিকশা গার্ল’-এর ভূমিকায় অভিনয় করেছেন নভেরা চৌধুরী। তার চরিত্রটির নাম নাইমা। তাকে নিয়েই সিনেমার কাহিনি এগিয়ে গেছে। পরিবারকে সাহায্য করার জন্য পুরুষের ছদ্মবেশে অসুস্থ বাবার রিকশা চালাতে শুরু করে সে। রিকশাটিকে তার বাবা নিজের চেয়েও বেশি ভালোবাসেন। ঘটনাক্রমে সেই রিকশা চালানোর জন্য নাঈমা ঢাকা চলে আসে। রিকশার প্যাডেলে তার জীবনের ঘানি টানার গল্পই উঠে এসেছে এই চলচ্চিত্রে।

তবে গল্পের উপস্থাপন করা হয়েছে বাস্তবতা এবং সামাজিক প্রেক্ষাপটের সঙ্গে মিল রেখেই- এ কথা স্বীকার করতেই হচ্ছে। ট্রেলার দেখে দর্শকদের মন্তব্য, রিকশা গার্ল চরিত্রে ‘নাঈমা’ রূপী নভেরা অসাধারণ অভিনয় করেছেন। চরিত্রের প্রয়োজনে সত্যিই সত্যিই তাকে ঢাকার রাস্তায় রিকশা চালাতে হয়েছে।

গরীব ঘরের একটি মেয়ে, যে কিনা ছবি আকার মাঝে আনন্দ খুজে পায়। কিন্তু জীবিকার তাগিদে এক সময় চুল কেটে পুরুষ বেশে রিকশা চালানো শুরু করে সে। দর্শকদের মত, এমন চরিত্রে পুরোপুরি মানিয়ে গেছেন নভেরা। অসুস্থ বাবা হিসেবে নরেশ ভূইয়া এবং বাস্তববাদী মা মোমেনা চৌধুরীও তাদের সহজাত অভিনয়ের ঝলক দেখিয়েছেন। অ্যালেন শুভ্রও চোখে পড়েছেন খুব স্বল্প সময়ের উপস্থিতিতে।

সিনেমাটি প্রযোজনা করেছেন এনরিক জে অ্যাডামস, ফরিদুর রেজা সাগর ও জিয়াউদ্দিন আদিল। সিনেমাটি দক্ষিণ আফ্রিকার সবচেয়ে পুরোনো এবং সম্মানসূচক ডারবান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা করতে যাচ্ছে। তাই প্রযোজনা সংস্থা থেকে এই ফার্স্ট লুক ট্রেলারটা প্রকাশ করা হয়েছে।

নভেরা ছাড়ার সিনেমাটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, নাসির উদ্দিন খান, অ্যালেন শুভ্র, রূপকথা, অশোক বেপারীসহ অনেকে। অতিথি চরিত্রে দেখা যাবে ঢাকাই সিনেমার এই সময়ের অন্যতম জনপ্রিয় অভিনেতা সিয়াম আহমেদ। সঙ্গে থাকবেন মুমতাহিনা টয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া