adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজটেে স্বাস্থ্যে বরাদ্দ বাড়ল ১২৫৯ কোটি টাকা

ডেস্ক রিপোর্ট : করোনা মহামারিকে সামনে রেখে ২০২১-২০২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানো হয়েছে। এ বছর স্বাস্থ্যখাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৩২ হাজার ৭৩১ কোটি টাকা, যা গতবারের তুলনায় ১ হাজার ২৫৯ কোটি টাকা বেশি। গতবার সংশোধিত বরাদ্দ ছিল ৩১ হাজার ৪৭২ কোটি টাকা।

বৃহস্পতিবার বেলা তিনটায় জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ২০২১-২২ অর্থবছরের বাজেট উত্থাপন করা হয়।

কোভিড-১৯ এর প্রভাবে বাংলাদেশের স্বাস্থ্যখাতে যে জরুরি এবং অপ্রত্যাশিত আর্থিক প্রয়োজন দেখা দিয়েছে তা মেটাতে এবং অর্থনীতির বিভিন্ন খাতে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পুনরুদ্ধারের কৌশল বিবেচনায় নিয়ে মূলত ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তুত করা হয়েছে।

গত অর্থবছরে মোট বাজেটের ৭.২ শতাংশ অর্থাৎ ২৯ হাজার ২৪৫ কোটি টাকা স্বাস্থ্যখাতে দেয়ার প্রস্তাব করা হয়। পরে তা সংশোধিত করে ৩১ হাজার ৪৭২ কোটি টাকা করা হয়। আর এ বছর মোট বাজেটের ৫.১৩ শতাংশ অর্থাৎ ৩২ হাজার ৭৩১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গতবারের প্রস্তাবিত বাজেটের তুলনায় এ বছর প্রস্তাবিত বাজেটে প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা (৩ হাজার ৪৮৬ কোটি) বরাদ্দ বাড়ানো হয়েছে।

এছাড়াও ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে করোনা মোকাবেলায় যেকোনো জরুরি চাহিদা মেটাতে ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

এ ব্যাপারে অর্থমন্ত্রী বলেন, বিগত বাজেটে কোভিড-১৯ মোকাবিলায় স্বাস্থ্যসেবা বিভাগের আওতায় শেষ কার্যক্রম বাস্তবায়নের জন্য আমরা বিপুল বরাদ্দ রেখেছিলাম। এছাড়া, যে কোনো জরুরি চাহিদা মেটানোর জন্য ১০ হাজার কোটি টাকার থোক বরাদ্দ রেখেছিলাম। তবে প্রথম প্রাদুর্ভাবের পর বছর ঘুরে এলেও বিশ্বব্যাপী করোনা মহামারির ভয়াবহ প্রকোপ এখনও বিদ্যমান রয়েছে।

বাজেট পেশকালে মন্ত্রী আরও বলেন, আমি বিগত বাজেটের মতো এবারও অঙ্গীকার করছি এ মহামারি মোকাবিলায় যা করণীয় তার সবকিছুই সরকার করে যাবে। সে কারণে আগামী অর্থবছরেও কোভিড-১৯ মোকাবিলায় জরুরি চাহিদা মেটানোর জন্য পুনরায় ১০ হাজার কোটি টাকার থোক বরাদ্দের প্রস্তাব করছি।

অর্থমন্ত্রী আগামী অর্থবছরের জন্যে ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করছেন। এটি স্বাধীন বাংলাদেশের ৫০তম বাজেট এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের তৃতীয় বাজেট উত্থাপন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া