adv
২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

যেসব ব্যায়াম হার্টের জন্য সবচেয়ে উপকারী

ডেস্ক রিপােট : একটি পরিচিত সত্য যে, আমাদের দেশে মানুষের মৃত্যুর একটি বড় কারণ হৃদরোগ। করোনাভাইরাস মহামারিতেও হৃদরোগ ও ডায়াবেটিসে আক্রান্তরা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। এজন্য হার্টকে ভালো রাখতে আমাদের অনেক কিছু করণীয় রয়েছে।

নির্দিষ্ট কিছু ব্যায়াম রয়েছে যেগুলো হার্টের জন্য সবচেয়ে ভালো। এ বিষয়ে পরামর্শ দিয়েছেন ভারতের মুম্বাইয়ের এশিয়ান হার্ট ইনস্টিটিউটের সিনিয়র ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডা. তিলক সুবর্ণা।

ইতিবাচক জীবনযাত্রা স্বাস্থ্য ভালো রাখার সবচেয়ে ভালো উপায়। এটিই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তবে জেনে রাখা ভালো যে, একটি নির্দিষ্ট ধরনের শারীরিক ক্রিয়াকলাপ বা অনুশীলন রয়েছে যা করোনারি হার্ট ডিজিজকে উপশম করতে সহায়তা করে।

ডা. তিলক সুবর্ণা বলেন, ‘হার্টের জন্য ভাল ব্যায়াম হলো আইসোমেট্রিক ব্যায়াম। যেগুলো শরীরের সমস্ত পেশী ব্যবহার করা হয়। আইসোমেট্রিক অনুশীলনের উদাহরণ হলো হাঁটাচলা, দৌড়, সাঁতার, সাইকেল চালানো ইত্যাদি।

এসব ব্যায়াম করলে শরীরের ক্যালরি খরচ হয়, যা আদর্শ ওজন বজায় রাখতে সহায়তা করে। নিয়মিত ব্যায়াম রক্তচাপ, কোলেস্টেরল এবং ডায়াবেটিসের মতো হার্ট অ্যাটাকের সঙ্গে জড়িত সাধারণ ঝুঁকির কারণগুলি নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে। এসব ব্যায়াম হার্টের ধমনিগুলোকে আর কার্যকরী করে তোলে এবং বিশ্রাম হ্রাস করে। এর ফলে হার্ট আরও চাপ সহ্য করতে প্রস্তুত থাকে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া