adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফিফা ও উয়েফার চাপে হার মানবে না রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস

স্পোর্টস ডেস্ক : ইউরোপিয়ান সুপার লিগ আয়োজনের পক্ষে সায় দেওয়ায় নিষেধাজ্ঞাসহ নানা ধরনের হুমকি আগে থেকেই ছিল তিন ক্লাবের উপর। আনুষ্ঠানিকভাবে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়াও শুরু করেছে উয়েফা। কিন্তু কোনো কিছুই টলাতে পারছে না ভেস্তে যেতে বসা ইউরোপিয়ান সুপার লিগ আঁকড়ে থাকা তিন ক্লাবকে। যৌথ বিবৃতিতে ইউরোপীয় ফুটবল সংস্থার চাপে মাথানত না করার ঘোষণা দিয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস।

গত মাসে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রতিদ্বন্দ্বী হিসেবে সুপার লিগ চালুর ঘোষণা আসার সঙ্গে সঙ্গে সমালোচনায় মুখর হয় ভক্ত-সমর্থক, ফুটবল বিশেষজ্ঞ, এমনকি রাজনৈতিক নেতৃবৃন্দও। প্রবল চাপ আসতে থাকে ফুটবল নিয়ন্ত্রক সংস্থাগুলো থেকে। চাপের মুখে ৭২ ঘণ্টার মধ্যে নয়টি ক্লাব নিজেদের সরিয়ে নিলেও অনড় অবস্থানে থেকে যায় বিতর্কিত লিগটি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করা রিয়াল, বার্সেলোনা ও জুভেন্টাস।

তদন্ত শেষে মঙ্গলবার ক্লাবগুলোর বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরুর ঘোষণা দেয় উয়েফা। এর প্রেক্ষিতে পরদিন নিজেদের অবস্থান জানাল ক্লাব তিনটি। তাদের বিবৃতিতে বলা হয়েছে, পুরো বিষয়টি আদালতে বিচারাধীন থাকার পরও তাদের ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে।

গত ১৮ এপ্রিল সুপার লিগ আবির্ভাবের দুই দিন পরই অনেক আলোচিত-সমালোচিত এই টুর্নামেন্টের পক্ষে মত দেয় স্পেনের একটি বাণিজ্যিক আদালত। রায়ে বলা হয়, ফিফা ও উয়েফা ইউরোপের শীর্ষস্থানীয় ১২টি ক্লাবের সুপার লিগ গঠন রোধ করতে পারে না। ফিফা ও উয়েফা যদি ক্লাবগুলোকে বিচ্ছিন্ন সুপার লিগ তৈরিতে বাধা সৃষ্টি করে ইইউ কম্পিটিশন আইন ভঙ্গ করে, তাহলে এ বিষয়ে ব্যবস্থা নিতে ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসকে অনুরোধ করেছে মাদ্রিদের একটি আদালত। তিন ক্লাবের বিবৃতিতেও আদালতের এই নির্দেশের কথা বলা হয়েছে। – মার্কা/ বিডিনিউজ/ গোল ডটকম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া