adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাদেশের পাসপোর্ট বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ – ইসরায়েল প্রসঙ্গ বাদ

ডেস্ক রিপাের্ট : বাংলাদেশের পাসপোর্টে লেখা ‘ইসরায়েল ব্যতীত বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ’ বাক্যটি থেকে ‘ইসরায়েল ব্যতীত’ কথাটি বাদ পড়ছে।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের কর্মকর্তারা বলছেন, সরকারের সিদ্ধান্তেই নতুন ই-পাসপোর্ট থেকে ইসরায়েলের প্রসঙ্গটি বাদ দিয়ে এখন থেকে লেখা থাকছে, এই পাসপোর্ট বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ।

প্রায় দশক ধরে মধ্যপ্রাচ্যে জারি থাকা ফিলিস্তিন-ইসরায়েল দ্বন্দ্বে বাংলাদেশ শুরু থেকেই ফিলিস্তিনিদের সমর্থন দিয়ে যাচ্ছে। ইসরায়েলকে বাংলাদেশ স্বীকৃতি দেয়নি বলে দেশটির সাথে কূটনৈতিক সম্পর্কও নেই বাংলাদেশের। এদিকে ফিলিস্তিনের দূতাবাস রয়েছে ঢাকায়। এ কারণেই বাংলাদেশি নাগরিকদের জন্য হাতে লেখা পাসপোর্ট তৈরির শুরু থেকেই তাতে লেখা হচ্ছিলো, দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড একসেপ্ট ইসরায়েল। যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট (এমআরপি) চালুর পরও এ কথাটি আগের মতো প্রথম পৃষ্ঠায়ই লেখাটি ছিলো।

কিন্তু এখন ই-পাসপোর্টে পরিবর্তন এসেছে। এতে লেখা হচ্ছে, দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড।

উল্লেখ্য, গাজায় গত ১১ দিন ধরে চলা ইসরায়েল-হামাস সংঘাতে প্রাণ গেছে কমপক্ষে ২৩২ জনের। শুক্রবার (২১ মে) সকাল থেকে কার্যকর হয় হামাস-ইসরায়েল অস্ত্রবিরতি। এর ভেতরেই জানা গেলো এ পরিবর্তনের খবর।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া