adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, রাজনৈতিক চাপে ইস্তাম্বুল থেকে ফাইনালের ভেন্যু বদলের সিদ্ধান্ত

স্পোর্টস ডেস্ক : ইস্তাম্বুল থেকে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু বদলের সিদ্ধান্ত রাজনৈতিক। ব্রিটিশ প্রশাসনের চাপের কাছে নতি স্বীকার করেছে উয়েফা। মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। বিমান চলাচলে ইংল্যান্ডের নিষেধাজ্ঞার বিষয়টি নিয়েও সমালোচনা করেছেন তিনি।

২০২১ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল হবে ইস্তাম্বুলে, জিনিসটা ঠিক করা ছিলো বহু আগেই। করোনার প্রকোপে ২০২০ সালের ভেন্যু বদলালেও, ২১ এর ভেন্যু নিয়ে কখনই কোন শঙ্কার কথা বলেনি উয়েফা।

কিন্তু যতই এগিয়ে আসে ইউসিএল ফাইনালের সময়সীমা ততই নানা ঘটনায় উত্তপ্ত হতে থাকে ইউরোপীয় ক্লাব ফুটবল। প্রথমেই সুপার লিগের আবির্ভাব প্রশ্নের মুখে ফেলে দেয় চ্যাম্পিয়ন্স লিগ এবং উয়েফার অস্তিত্বকে। সমর্থক আর বিভিন্ন দেশের সরকারের সরাসরি হস্তক্ষেপে
কোনরকমে বেঁচে যায় ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। কিন্তু, সে যাত্রায় উয়েফার পাশে সাহায্যের হাত বাড়িয়ে দেয় ব্রিটিশ প্রশাসন। স্বয়ং বরিস জনসন কথা বলেন সেফেরিনের পক্ষ নিয়ে।

এ ঘটনার রেশ কাটতে না কাটতেই অনুষ্ঠিত হয় ইউসিএলের দুই সেমিফাইনাল। কাকতালীয়ভাবে সেখানে জয় পায় দুটি ইংলিশ ক্লাব। এরপর থেকেই, শুরু হয় নতুন আলোচনা। কথা উঠে, চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু বদল নিয়ে। অল ইংল্যান্ড ক্লাব ফাইনালের জন্য ইস্তাম্বুল থেকে ম্যাচ সরিয়ে ওয়েম্বলিতে নিয়ে আসার প্রস্তাব আসে নানা পক্ষ থেকে।

কিন্তু সেখানে বাঁধা দেয় উয়েফা। মূলত লন্ডনের কোয়ারেন্টাইন প্রটোকলের কারণে এর বিরোধিতা করতে বাধ্য হয় সেফেরিন গং। তবে, ইস্তাম্বুল থেকে ম্যাচ সরিয়ে নেয়ার ব্যাপারে আলোচনা চলতেই থাকে। এরপরই হঠাৎ একদিন, জানিয়ে দেয়া হয় ইউসিএলের শিরোপার নিষ্পত্তি হবে পোর্তোতে।

বিষয়টি নিয়ে এতদিন চুপ থাকলেও, এবার সমালোচনায় মুখর হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। ব্রিটিশ প্রশাসনকে খুশি করতেই উয়েফা এ সিদ্ধান্ত নিয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান বলেন, ’উয়েফার এ সিদ্ধান্তটা পুরোপুরি রাজনৈতিক। তারা ব্রিটিশদের চাপে পড়ে এ সিদ্ধান্ত নিয়েছে। নিজেদের সখ্যতা বজায় রাখতেই তুরস্কের সঙ্গে অন্যায় আচরণ করেছে উয়েফা এবং ইংল্যান্ড প্রশাসন। ইংল্যান্ডের দুটি ক্লাব না উঠলে উয়েফা কখনই এ সিদ্ধান্ত নিত না, তারা পুরোপুরি বায়াসড। আমাদেরকে বঞ্চিত করা হলো।- – দ্য সান/ সময়টিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া