adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুরুষ থেকে নারী হয়ে অলিম্পিকে অংশ নিতে যাচ্ছেন ভারোত্তলক লরেল

স্পোর্টস ডেস্ক : ছিলেন পুরুষ, এবার নারী হয়ে টোকিও অলিম্পিকে ইতিহাস গড়তে যাচ্ছেন লরেল হুবার্ড। নিউজিল্যান্ডের হয়ে এই রূপান্তরিত নারী অংশ নেবেন ভারোত্তলন ইভেন্টে। যা অলিম্পিক গেমসের ইতিহাসে প্রথম হতে যাচ্ছে।

লরেল হুবার্ড ২০১৩ সাল পর্যন্ত ছিলেন একজন পুরুষ ভারোত্তলক। অনেক ক্রীড়া আসরেই ভারোত্তলক হিসেবে খেলেন পুরুষ হিসেবে। তবে এরপরই নিজেকে বদলে ফেলেছেন লরেল। বর্তমানে ৪৩ বছর বয়সী হুবার্ডের অলিম্পিকে অংশ নেয়ার ব্যপারে সব রকম চেষ্টা করে যাচ্ছে নিউজিল্যান্ড অলিম্পিক অ্যাসোসিয়েশন।

এ নিয়ে নিউজিল্যান্ড অলিম্পিক অ্যাসোসিয়েশন থেকে বলা হয়েছে, আমরা লরেল হুবার্ডের ব্যপারে সব রকম চেষ্টা করে যাচ্ছি। সে যেহেতু এখন নারীতে রূপান্তর হয়েছে, তাহলে খেলতে কোনো বাধা আছে বলে মনে হচ্ছে না। কমনওয়েলথ গেমসেও সে খেলেছে ২০১৮ সালে। তাই লরেলের অলিম্পিকে অংশ নেয়ার ব্যপারে আমরা আশাবাদী। তবে লরেলকে ঘিরে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। অনেকে যেমন এই উদ্যোগের প্রশংসা করছেন, তেমনই অনেকের ধারণা সুবিধা পেতেই হুবার্ড এমনটা করেছে।

অলিম্পিকে অংশগ্রহণ করা নিউজিল্যান্ডের সাবেক নারী ভারোত্তোলক ট্রেজি লেমব্রেস বলেছেন, এটা মানা যায় না। এক্ষেত্রে নারীদের অধিকার ক্ষুণ্ণ করা হবে।আমরা নারীর সমান অধিকার নিশ্চিতে কাজ করে যাচ্ছি বিশ্বব্যাপী। খেলাধুলোর ক্ষেত্রেও নারী-পুরুষের সমান অধিকারেরর কথা বলা হয় কিন্তু, এখন দেখছি অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। অনেক নারী ক্রীড়াবিদই আমার কাছে এসে বলছে ওদের ভবিষ্যৎ এখন প্রশ্নের মুখে। তবে আসল ব্যাপার হল, এর বিরুদ্ধে আমরা কিছুই করতে পারব না। কেন না, এ নিয়ে কথা বলতে গেলেই আমাদের থামিয়ে দেওয়া হবে। – সূত্র, আরটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া