adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টোকিও অলিম্পিকের বাতিল চেয়ে স্থানীয় সরকারকে সাড়ে ৩ লাখ জাপানির পিটিশন

স্পোর্টস ডেস্ক : টোকিও অলিম্পিক বাতিলের দাবিতে টোকিও স্থানীয় সরকারকে এবার অনলাইন পিটিশন জমা দিয়েছেন শহরটির আইনজীবী কেনজি উতসোনোমিয়া। ৫ মে থেকে শুরু হওয়া ওই গণস্বাক্ষর কার্যক্রমে অংশ নিয়েছেন প্রায় সাড়ে ৩ লাখ নাগরিক। স্থানীয় ও কেন্দ্রীয় সরকারের পাশাপাশি আন্তর্জাতিক অলিম্পিক কমিটি- আইওসিকেও দেওয়া হবে এই আবেদনপত্রটি। এদিকে জনমতকে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে জানিয়েছেন আয়োজক কমিটি প্রধান সেইকো হাসিমোতো। পর্যাপ্ত চিকিৎসাকর্মী ও স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারলেই পর্দা উঠবে আসরের।

জীবন যেখানে অস্তিত্ব সংকটে, সেখানে বিনোদনের চাহিদা পৌঁছে শূন্যের কোটায়। গোটা বিশ্ব এখনও মহামারীর বিরুদ্ধে লড়ছে। ব্যতিক্রম নয় জাপান। টোকিওসহ বেশকিছু প্রদেশের কোভিড পরিস্থিতি হয়ে উঠছে বিপজ্জনক। অথচ এরই মধ্যে অলিম্পিকের মুলতবি থাকা আসরটা আয়োজন করতে গোঁ ধরেছে টোকিও।

কেবল জেওসি নয়, জাপান সরকার কিংবা আইওসি, সবাই যেন উঠে পড়ে লেগেছে ঝুঁকিপূর্ণ মেগা ইভেন্ট আয়োজনে। তবে বরাবরই কর্তৃপক্ষের বিরোধিতা করে আসছেন নাগরিকরা। এবার আন্দোলনে ভিন্ন মাত্রা যোগ করেছে এক অনলাইন পিটিশন। টোকিও মেট্রোপলিটন সরকারের মেয়র পদে একাধিকবার নির্বাচন করা আইনজীবী কেনজি উৎসুনোমিয়ার ৫ মে শুরু করা পিটিশনে এখনও পর্যন্ত প্রায় সাড়ে তিন লাখ মানুষ স্বাক্ষর করেছেন। এমন সাড়ার ব্যাপারে নিজেও ভাবেননি তিনি।

আইনজীবী কেনজি উতসুনোমিয়া বলেন, শুরুতে আমি নিজেও জানতাম না যে কতজন আমার সঙ্গে যুক্ত হবেন। কিন্তু মুহূর্তের মধ্যেই বিপুল সংখ্যক মানুষ এই আবেদনের সঙ্গে একাত্ম হয়। স্থানীয় ছাড়াও অনেক আন্তর্জাতিক গণমাধ্যমে এই পিটিশন নিয়ে খবর প্রকাশ করা হয়েছে। এরকম সাড়া পাওয়ায় আমি উৎসাহিত বোধ করছি।
ইতোমধ্যেই টোকিও স্থানীয় সরকারের হাতে দেওয়া হয়েছে এই পিটিশন। জনগণের আগ্রহ দেখে পিটিশন দায়েরকারীর পরিকল্পনা আরও বেড়েছে। তবে গণমাধ্যমের শক্তিই বেশি কাজ করছে বলে মত কেনজির।
কেনজি উতসুনোমিয়া আরও বলেন, যেভাবে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে খবর প্রকাশিত হয়েছে, তাতে করে আইওসি, আইপিসি, জাপান সরকার, টোকিও মেট্রোপলিটন সরকার, আর আয়োজক কমিটি, সবার ওপরেই একটা চাপ থাকবে। তারপরও স্বাক্ষরের সংখ্যা যত বাড়বে আমাদের শক্তিটাও তত বেশি হবে।
২৩ জুলাই পর্দা ওঠার কথা স্থগিত হওয়া ২০২০ টোকিও অলিম্পিকের। এতো দিন জোর গলায় আয়োজনের কথা বলে আসলেও, আড়াই মাসেরও কম সময় হাতে থাকতে এমন জনমতে কিছুটা নড়েচড়েই বসেছে আয়োজক কমিটিও। – সময়টিভি/ দ্য ইওমোরি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া