adv
২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

নিষেধাজ্ঞা প্রত্যাহার হলেই কেবল পরমাণু স্থাপনা পরিদর্শনের অনুমতি: ইরান

আন্তর্জাতিক ডেস্ক : ইরান বলেছে, দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেই কেবল তেহরান আবার এনপিটি চুক্তির সম্পূরক প্রটোকল বাস্তবায়ন করা শুরু করবে। ওই প্রটোকলে স্বল্প সময়ের নোটিশে ইরানের পরমাণু স্থাপনাগুলো পরিদর্শনের অনুমতি দেয়া হয়েছে।

ইরান বর্তমানে ওই প্রটোকল বাস্তবায়ন স্থগিত রাখলেও গত ফেব্রুয়ারিতে আইএইএ’র সঙ্গে তেহরানের তিন মাস মেয়াদি সাময়িক চুক্তি অনুযায়ী পরিদর্শন কাজ অব্যাহত রেখেছেন আইএইএ’র বিশেষজ্ঞরা। কিন্তু এবার তেহরান পরিষ্কার ভাষায় জানিয়ে দিয়েছে, আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে এই পরিদর্শন কাজ বন্ধ করে দেয়া হবে।

ইরানের পরমাণু বিষয়ক প্রধান আলোচক ও উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, আগামী ২১ মে’র মধ্যে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেই কেবল সম্পূরক প্রটোকল আবার বাস্তবায়ন করা শুরু করবে ইরান। আইএইএ’র সঙ্গে ইরানের তিন মাস মেয়াদি চুক্তিটির সময়সীমা ২১ মে শেষ হবে।

আরাকচি তার পোস্টে লিখেছেন, “নিষেধাজ্ঞা প্রত্যাহার করার উপর সম্পূরক প্রটোকল বাস্তবায়ন পুনরায় শুরু করার বিষয়টি নির্ভর করছে। সম্ভব হলে আমরা ২১ মে’র আগেই তা আশা করছি।” তিনি আরো লিখেছেন, “নিষেধাজ্ঞা উঠে গেলে আমরা আগামীকালই কাজটি করতে রাজি আছি। সেক্ষেত্রে আমরা পরমাণু সমঝোতার পূর্ণ বাস্তবায়নে ফিরে যাব।- পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া