adv
১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন

ডেস্ক রিপাের্ট : করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত সর্বাত্মক লকডাউনের ১৩তম দিন সোমবার (২৬ এপ্রিল) সূচকের পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। টানা ৯ কার্যদিবস (১৩-২৫ এপ্রিল) উত্থানের পর সোমবার পুঁজিবাজারে সূচকের সামান্য পতন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে পাঁচ হাজার ৪৮৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৬২ ও ২১২৫ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে এক হাজার ১৯৫ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৭ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ১৮৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০২টি কোম্পানি কমেছে ১৯১টি এবং অপরিবর্তিত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, বেক্সিমকো ফার্মা, জিবিবি পাওয়ার, বিডি ফাইন্যান্স, লংকাবাংলা, বিএটিবিসি, রবি, ন্যাশনাল ফিড ও রেনেটা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৮০৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৩৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৭১ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬২ কোটি ৮৪ লাখ টাকার।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া