adv
১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বেসামাল হয়ে পড়েছে ভারত, ভিক্ষা, ধার বা চুরি করে হলেও হাসপাতালে অক্সিজেন সরবরাহে আদালতের নির্দেশ

 

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে করোনার দ্বিতীয় ঢেউ এতটাই ভয়াবহ আকার ধারণ করেছে যে, প্রতিটি রাজ্য এবং কেন্দ্রীয় সরকার পরিস্থিতি মোকাবিলায় হিমশিম খাচ্ছে। দেশটির হাসপাতালগুলোতে বেড খালি নেই, রয়েছে অক্সিজেনের অভাব। এমতাবস্থায় দিল্লির হাইকোর্ট হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে যা করা লাগে, সেটাই করার নির্দেশ দিয়েছেন।

দিল্লি হাইকোর্ট কেন্দ্রকে বলেন, অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে আপনারা সব উপায় খুঁজে দেখছেন না। ভিক্ষা করুন, ধার করুন বা চুরি করুন। জরুরি পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে সরকার কেনও কোনও পদক্ষেপ নিচ্ছে না, এজন্যও কেন্দ্রীয় সরকারকে ভৎর্সনা করেন দিল্লি হাইকোর্ট। এসময় আদালত সতর্ক করে বলেন, হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে গেলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাবে না।

ছুটির দিনেই এক জরুরি শুনানিতে আদালত এসব মন্তব্য করেন। বেশ কয়েকটি হাসপাতাল পরিচালনা করা বালাজি মেডিকেল অ্যান্ড রিসার্চ সেন্টারের আবেদনের প্রেক্ষিতে এই শুনানি অনুষ্ঠিত হয়। বিচারপতি ভিপিন সাঙ্গি এবং রেখা পাল্লি বেঞ্চ এদিন কেন্দ্রের সমালোচনা করে বলেন, আপনারা কি দেখতে পাচ্ছেন না দেশে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে?

আদালত বলেন, অক্সিজেন সরবরাহ নিশ্চিত করার দায়িত্ব পুরোপুরি কেন্দ্রীয় সরকারের। প্রয়োজনে স্টিল এবং পেট্রোলিয়ামসহ অন্য শিল্পে অক্সিজেন সরবরাহ বন্ধ করে তা মেডিকেল ব্যবহারের জন্য নিশ্চিত করতে হবে। কেন্দ্র কেন এমন ভয়াবহ পরিস্থিতিতেও ঘুমাচ্ছে? হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ শেষ হয়ে আসছে আর স্টিল প্লান্টগুলো ঠিকই চলছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া