adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করােনা টিকার দুই ডোজ সম্পন্ন হলেই মিলছে সনদ

ডেস্ক রিপাের্ট : যারা এরইমধ্যে করোনা ভাইরাসের টিকার দুই ডোজ নিয়েছে, তাদের টিকা সনদ দিচ্ছে স্বাস্থ্য অধিদফতর। করোনা টিকার রেজিস্ট্রেশন অ্যাপ বা সুরক্ষা অ্যাপে পাওয়া যাচ্ছে এ সনদ।

সুরক্ষা ওয়েবসাইটে গিয়ে টিকা সনদ অপশনের নির্ধারিত জায়গায় নিজের এনআইডি নম্বর ও জন্ম তারিখ দিলেই একটি ওটিপি নম্বর চলে আসছে রেজিস্ট্রশনে দেয়া মোবাইল নম্বরে। ওটিপি নম্বর দিয়েই মিলছে সনদ। প্রয়োজনে যুক্ত করা যাচ্ছে পাসপোর্ট নম্বর। এতে থাকছে ব্যক্তির টিকার বৃত্তান্ত।

নাম বয়সের পাশাপাশি কোন টিকা, কোন তারিখে প্রথম ও দ্বিতীয় ডোজ নেয়া হয়েছে সেই তথ্য। পাশাপাশি একটি কিউয়ার কোর্ডও রয়েছে, স্ক্যান করলেও চলে আসছে পুরো তথ্য। এরপরই করোনা সনদ ডাউনলোড করা যাচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার (২০ এপ্রিল) পর্যন্ত মোট ১৬ লাখ ৭৮ হাজার ১৮৯ জনকে টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে, যা প্রথম ডোজ পাওয়া নাগরিকের সংখ্যার ২৯ শতাংশের সামান্য বেশি। এ পর্যন্ত টিকার প্রথম ডোজ পেয়েছেন মোট ৫৭ লাখ ৪৫ হাজার ৮৫ জন।

গত ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজের পাশাপাশি টিকার প্রথম ডোজও দেওয়া হচ্ছে। তবে সে সংখ্যা কিছুটা কমেছে। মঙ্গলবার প্রথম ডোজ নিয়েছেন ১৫ হাজার ৯৩৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্যে দেখা যায়, দুই ডোজ মিলিয়ে এ পর্যন্ত টিকা দেওয়া হয়েছে মোট ৭৪ লাখ ২৩ হাজার ২৭৪ ডোজ। আর মঙ্গলবার বিকাল সাড়ে পাঁচটা পর্যন্ত টিকা নেওয়ার জন্য নিবন্ধন করেছেন ৭১ লাখ ৫০ হাজার ৮৭৩ জন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া