adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিয়াল মাদ্রিদকে টপকে বার্সেলোনা বিশ্বের সবচেয়ে মূল্যবান ক্লাব

স্পোর্টস ডেস্ক : প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে টপকে বিশ্বের সবচেয়ে ধনী ফুটবল ক্লাবের তালিকায় শীর্ষে উঠে এসেছে বার্সেলোনা।

বিজনেস ম্যাগাজিন ফোর্বস জানায়, গত অর্থবছরে কাতালান ক্লাবের সর্বমোট মূল্য ছিল ৪.৭৬ বিলিয়ন মার্কিন ডলার। অতীতে পাঁচবার এই তালিকার শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদ ৪.৭৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যমান নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

ফোর্বস জানিয়েছে কোভিড-১৯ মহামারি সত্ত্বেও গত দুই বছরের তুলনায় বিশ্বের শীর্ষ ২০টি ক্লাবের মূল্য ৩০ শতাংশ বৃদ্ধি পেয়ে ২.২৮ বিলিয়ন ডলার হয়েছে। অথচ গত বছর এর পরিমাণ ২০১৭-১৮ মৌসুমের থেকে ৯.৬ শতাংশ কমে ৪৪১ মিলিয়ন ডলারে নেমে গিয়েছিল।

ফোর্বস ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক মাইক ওজানিয়ান লিখেছেন, আর্থিক ক্ষতি অনেকটাই পুষিয়ে ওঠার চেষ্টা করছে ক্লাবগুলো। ইউরোপের শীর্ষ লিগের ক্লাবগুলো এখনো সীমিত সংখ্যক দর্শক কিংবা একেবারেই দর্শকশূন্য মাঠে ম্যাচগুলো আয়োজন করছে । তারপরেও ম্যাচের দিন যে পরিমাণ রাজস্ব আয়ের ক্ষতি গত বছর হয়েছিল তার থেকে ক্লাবগুলো বেরিয়ে এসেছে।

৪.২১৫ বিলিয়ন ডলার নিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। প্রিমিয়ার লিগের ‘বিগ সিক্স’ ক্লাব ম্যানচেস্টার ইউনাইডেট, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, চেলসি, আর্সেনাল ও টটেনহ্যাম হটস্পার শীর্ষ দশ-এর মধ্যে রয়েছে। গত দুই বছরে ১২৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ২.৫ বিলিয়ন মূল্য নিয়ে নবম স্থানে উঠে এসেছে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি। শীর্ষ ১০ ক্লাবের মধ্যে যা সবচেয়ে বেশি বৃদ্ধি। – মার্কা/দেশরূপান্তর

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া