adv
১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনা পরিস্থিতি ভয়াবহ: সর্বত্র ছড়াচ্ছে, সিট নিয়ে হাহাকার, চরম সংকটে রোগীরা

ডেস্ক রিপাের্ট : বাংলাদেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী ধারা এবং মৃত্যুহার বৃদ্ধির কারণে চিকিৎসা ব্যবস্থায় চরম সংকট দেখা দিয়েছে। গুরুতর অসুস্থ রোগীর জন্য সিট মিলছেনা আইসিইউতে,সাধারণ শয্যায় ভর্তির জন্য হাসপাতালের গেটে রোগী নিয়ে অপেক্ষা করতে হচ্ছে স্বজনদের।

এদিকে, করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় বিশেষজ্ঞরা বলছেন, সংকটাপন্ন রোগীর জন্য আইসিইউ থেকে এখন বেশি জরুরি হয়ে পড়েছে উচ্চচাপে অক্সিজেন সরবরাহ করা।

স্বাস্থ্য অধিদফতরের হিসেবে দেশের মাত্র ২৩টি সরকারি হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহের ব্যবস্থা আছে। অন্য হাসপাতালে চাহিদা পূরণের জন্য রয়েছে ১৬ হাজার অক্সিজেন সিলিন্ডার।

করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হওয়ার পর থেকে অনেক রোগীর শারীরিক জটিলতা তৈরি হচ্ছে। ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে ফুসফুস। শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে যাচ্ছে রোগী। প্রয়োজন হচ্ছে হাই ফ্লো অক্সিজেন ও আইসিইউর। কিন্তু শয্যা সংকটে মিলছে না চিকিৎসা। এর মধ্যে স্বাস্থ্যকর্মীরাও আক্রান্ত হচ্ছেন। অনেক চিকিৎসক,নার্স দ্বিতীয়বার আক্রান্ত হচ্ছেন। ফলে স্বল্প জনবল,স্বল্প শয্যায় বিপুলসংখ্যক রোগীকে সামাল দিতে নিজেদের অসহায়ত্বের কথা প্রকাশ করা ছাড়া কিছুই করতে পারছেন না চিকিৎসকগণ।

চিকিৎসা সংকট প্রসঙ্গে কোভিড-১৯বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য ভাইরোলজিস্ট অধ্যাপক ডা. নজরুল ইসলাম গণমাধ্যমকে বলেন,‘এক বছরের বেশি সময় ধরে করোনার সঙ্গে আমাদের লড়াই চলছে। গত বছরও হাসপাতালে আইসিইউ সংকট ছিল,এ বছরও আছে। ২৮টি জেলায় আইসিইউ আছে, ৩৬টি জেলায় নেই। এসব জেলার রোগীরা বাঁচার আশায় ঢাকায় আসছেন। ঢাকায় তো সংক্রমণ বেশি,আগে থেকেই সংকট আছে। রোগীরা এত পথ পাড়ি দিয়ে এসে দেখছেন আইসিইউ নেই। আইসিইউ সংকটে,অক্সিজেনের অভাবে রোগীর শারীরিক অবস্থার অবনতি ঘটছে,বাড়ছে মৃত্যু।

এদিকে রোগ নিয়ন্ত্রণ ও রোগতত্ব গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর জানিয়েছেন, এখন পর্যন্ত দেশে যতো করোনায় আক্রান্ত হয়েছেন তার বড় অংশই ভাইরাসের সংস্পর্শে এসেছেন হয় গণপরিবহন না হয় বাজার থেকে ।

সভা-সেমিনারসহ অন্য জায়গা থেকেও করোনায় সংক্রমিত হচ্ছে বলে জানিয়েছে আইইডিসিআর। এর মধ্যে রয়েছে, খোদ স্বাস্থ্যসেবা কেন্দ্র, জনসমাগমস্থল, উপাসনালয়,আন্তঃ জেলা ভ্রমণ,পর্যটনকেন্দ্র এবং সামাজিক অনুষ্ঠানে অংশ নেয়া। পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া