adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কালবৈশাখী ঝড়ে তিন জেলায় মা-মেয়েসহ নিহত ১০

ডেস্ক রিপাের্ট : দেশের বিভিন্ন জায়গায় বছরের প্রথম কালবৈশাখী ঝড় আঘাত হেনেছে রবিবার। রাত পৌনে ১১টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত তিন জেলায় মা-মেয়েসহ ১০ জন নিহতের খবর পাওয়া গেছে। এছাড়া বিভিন্ন জায়গায় ঝড়ে কাঁচা ঘরবাড়ি ও গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য নিয়ে বিস্তারিত প্রতিবেদন-

গাইবান্ধায় নিহত ৭:

গাইবান্ধা সদরসহ চার উপজেলায় কালবৈশাখী ঝড় বয়ে গেছে। প্রায় আধা ঘণ্টার মতো চলা ঝড়ে বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ভেঙে পড়েছে অনেক গাছপালা। উড়ে গেছে টিনের চালা। এছাড়া আমের মুকুল, লিচু ও জমির ধানের গাছসহ বিভিন্ন জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়ায় বিদ্যুৎ বিচ্ছিন্ন পুরো জেলা। ঝড়ে ভেঙে পড়া গাছের নিচে চাপা পড়ে প্রাণ হারিয়েছেন ছয়জন। এছাড়া আতঙ্কে মারা গেছেন একজন।

রবিবার বিকাল ৩টার দিকে হঠাৎ করে এ ঝড় শুরু হয়। সঙ্গে ছিল দমকা বাতাস ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। প্রায় ৩০ মিনিটের এই ঝড়ে বিদ্যুতের খুঁটি ভেঙে বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

ঝড়ে গাছের নিচে চাপা পড়ে যাদের মৃত্যু হয়েছে তারা হলেন পলাশবাড়ি উপজেলার বেতকাপা ইউনিয়নের মোস্তাফুর, ডাকেরপাড়া গ্রামে গোফফার রহমান, জাহানারা বেগম, পলাশবাড়ির মনহরপুর ইউনিয়নের কুমেদপুর গ্রামের মমতা বেগম, সুন্দরগঞ্জ উপজেলায় ময়না বেগম (৪০), ফুলছড়ি উপজেলার গজারিয়া ইউনিয়নে শিমুলী আক্তার, ফুলছড়ির এরেন্দাবাড়ি ইউনিয়নের হারেছ উদ্দিন, গাইবান্ধা সদরের উত্তর হরিণসিংহা এলাকার হিরু মিয়ার ছেলে শিশু মনির। এছাড়া আতঙ্কে মারা গেছেন সাদুল্ল্যাপুর উপজেলার আব্দুস সালাম সরদার। তিনি একজন ব্যবসায়ী।

চারজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসক আবদুল মতিন জানান, হঠাৎ করেই জেলায় বয়ে যাওয়া দমকা হাওয়ায় কোথাও কোথাও কিছু বাড়িঘর ও গাছপালা ভেঙে পড়াসহ বিভিন্ন এলাকার ধানের জমি এবং ফসলের ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এছাড়া বাতাসে গাছ ভেঙে পড়ায় সুন্দরগঞ্জ ও পলাশবাড়ী উপজেলাতে তিন নারীসহ চারজনের মৃত্যু হয়েছে। নিহত প্রত্যেক পরিবারকে ১০ হাজার টাকা করে আর্থিক সহযোগিতা করা হয়েছে। বাতাসে বিভিন্ন সড়কে ভেঙে পড়া গাছ অপসারণে ফায়ার সার্ভিসের কর্মীরা কাজ করছেন। তবে তাৎক্ষণিক তিনি ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেননি।

জেলা প্রশাসকের বক্তব্য নেয়ার পর আরও তিনজন মারা যায়। গাইবান্ধা থেকে রংপুর মেডিকেলে নেয়ার পথে তাদের মৃত্যু হয়। তারা হলেন ফুলছড়ির এরেন্দাবাড়ি ইউনিয়নের হারেছ উদ্দিন, পলাশবাড়ির মনহরপুর ইউনিয়নের কুমেদপুর গ্রামের মমতা বেগম এবং গাইবান্ধা সদরের উত্তর হরিণসিংহা এলাকার হিরু মিয়ার ছেলে শিশু মনির। গাইবান্ধা থেকে রংপুরে নেয়ার পথে তাদের মৃত্যু হয়।

জেলা ত্রাণ কর্মকর্তা ইদ্রিস আলী বলেন, ঝড়ে গাইবান্ধা জেলার অসংখ্য কাঁচা ঘরবাড়ি ও গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে তিনি জানাতে পারেননি।

ফরিদপুরে মা-মেয়ে নিহত:

ফরিদপুরের আলফাডাঙ্গায় এ বছরের প্রথম কালবৈশাখী ঝড়ে গাছচাপা পড়ে মা-মেয়ে নিহত হয়েছে। রবিবার সন্ধ্যা ৭টার দিকে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন ফরিদপুরের মধুখালি উপজেলার বাজিতপুর গ্রামের মো. জাহিদের স্ত্রী মোসাম্মৎ হালিমা(২৫) ও তার চার মাস বয়সী মেয়ে শিশু আফছানা।

হালিমা তার শিশু সন্তানকে নিয়ে ভ্যানে আলফাডাঙ্গা উপজেলার বানা ইউনিয়নের শিরগ্রাম থেকে তার বাবারবাড়ি একই ইউনিয়নের পাকুড়িয়া যাচ্ছিলেন। সন্ধ্যা ৭টার দিকে কালবৈশাখী ঝড় শুরু হলে টাবনী ঘোষবাড়ির সামনে পৌঁছালে রাস্তার পাশের সজনে গাছের একটি বড় ডাল তাদের উপর ভেঙে পড়ে। এতে চাপা পড়ে ঘটনাস্থলেই হালিমার মৃত্যু হয়। মারাত্মক আহত শিশু আফছানাকে সঙ্গে সঙ্গে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক ডা. রাফেজা খানম মিলি বলেন, ‘শিশুটিকে আমরা মৃত অবস্থায় পেয়েছি। হাসপাতালে আসার আগেই শিশুটির মৃত্যু হয়েছে।’

কুষ্টিয়ায় উড়ন্ত টিনে গলা কেটে মৃত্যু:

কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলায় কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে নির্মাণাধীন দোকানঘরের উড়ন্ত টিনে গলা কেটে রবিউল ইসলাম (৪০) নামের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। রবিবার সন্ধ্যায় ভেড়ামারা উপজেলার ধরমপুর ইউনিয়নের মহিশাডরা এলাকার দফাদার ফিলিং স্টেশনের সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহত রবিউল ইসলাম কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার হোগলবাড়িয়া ইউনিয়নের শশিধরপুর এলাকার সাদ মন্ডলের বড় ছেলে। রবিউল পেঁয়াজের ব্যবসা করতেন। তিনি তিন মেয়ে সন্তানের বাবা।

নিহত রবিউল ইসলামের মেজ ভাই সুরমার আলী জানান, সন্ধ্যার দিকে ভেড়ামারার মহিশাডরা এলাকার দফাদার ফিলিং স্টেশনের সামনে কালবৈশাখী ঝড়ে উড়ন্ত টিনে গলা কেটে গুরুতর আহত হন রবিউল। পরে দ্রুত তাকে উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেয়ার পথে মারা যান রবিউল।

নিহতের পরিবার ও পুলিশ সূত্রে জানা গেছে, রবিবার দুপুরে রবিউল ইসলাম বাড়ি থেকে ভেড়ামারা উপজেলার সাতবাড়িয়া এলাকায় পেঁয়াজ কিনতে যান। সেখান থেকে ফেরার পথে এ দুর্ঘটনা ঘটে। রবিউল পেঁয়াজবাহী ট্রলির ওপর বসে ছিলেন। চলন্ত অবস্থায় কিছু বুঝে ওঠার আগেই নির্মাণাধীন একটি দোকানের টিন উড়ে এলে গলা কেটে গুরুতর আহত হন তিনি। উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

এদিকে কুষ্টিয়ার কয়েকটি উপজেলায় কালবৈশাখী ঝড়ে বেশ কিছু কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। বহু গাছপালা উপড়ে রাস্তায় পড়েছে। এতে বিদ্যুতের দুটি খুঁটি উপড়ে গেছে। ঝড়ে কিছু কিছু ফসলের ক্ষয়ক্ষতিও হয়েছে।

ভেড়ামারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজালাল বিষয়টি নিশ্চিত করে জানান, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুষ্টিয়া জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। – ঢাকাটাইমস

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া