adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হানিফ সংকেতের বৈশাখের ‘ইত্যাদি’

বিনােদন রিপাের্ট : ২০১১ সালে একটি বিশেষ পর্ব প্রচার হয়েছিলো ইত্যাদির। যেটি ধারণ করা হয়েছিলো সংস্কৃতি ও সংগ্রামের ঐতিহাসিক স্থান রমনার বটমূলে। এবার বাংলা নববর্ষ ও বৈশাখকে প্রধান্য দিয়ে সেই পর্বটি প্রচার করতে যাচ্ছে ইত্যাদি।

যেহেতু ‘ইত্যাদি’র এই পর্বটি বৈশাখ মাসে রমনার বটমূলে ধারণ করা হয়েছিল তাই অনুষ্ঠানে আমাদের কৃষ্টি, লোক সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরার পাশাপাশি বাংলা নববর্ষ ও বৈশাখকে প্রধান্য দেওয়া হয়েছে।

বিষয়বৈচিত্র্যে ভরপুর ইত্যাদির এই পর্বে রয়েছে বেশ কয়েকটি সামাজিক, শিক্ষামূলক ও অনুসন্ধানী প্রতিবেদন। রংপুর বেতারাঞ্চলে প্রতিষ্ঠিত লালমনিরহাট জেলার চন্দনপাট কালিস্থানে গড়ে ওঠা বাল্যবিবাহ প্রতিরোধ আন্তর্জাতিক বেতার শ্রোতা ক্লাব-এর ওপর রয়েছে একটি শিক্ষামূলক প্রতিবেদন। এই ক্লাবের সদস্যরা বেতারের অনুষ্ঠান শুনে জনকল্যাণমূলক কাজে ভূমিকা রাখেন।

জামালপুর জেলার সরিষাবাড়ি থানার ১১০ বছরের বৃদ্ধ আব্দুল লতিফ ও তার ৮৩ বছরের পুরনো সাইকেলের ওপর রয়েছে একটি চমত্কার প্রতিবেদন। যিনি এই বয়সেও তার সাইকেলে করে গ্রামে গ্রামে ঘুরে বেকার এবং অলস যুবকদের বিভিন্ন উপদেশ প্রদান করেন।

এ ছাড়া রয়েছে বাঘেরহাটের ফকিরহাট থানার প্রচারবিমুখ লোকযন্ত্রশিল্পী নিখিল কৃষ্ণ মজুমদারের ওপর একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। যিনি নিভৃত পল্লীতে থেকেও দেশীয় সংস্কৃতির চর্চা ও বিকাশের স্বার্থে কাজ করছেন।

এ ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। মোহাম্মদ রফিকউজ্জামানের লেখা, হানিফ সংকেতের সুর এবং রাজেশ ও মেহেদীর সংগীতায়োজনে গানটি গেয়েছেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। টিভিপর্দায় যার প্রথম আত্মপ্রকাশ ঘটেছিল ইত্যাদির মাধ্যমেই। রয়েছে ওয়াসেক ও তার দল পরিবেশিত একটি দৃষ্টিনন্দন লোকনৃত্য।

এছাড়া রয়েছে মামা-ভাগ্নে, নানী-নাতি, চিঠিপত্র, দর্শক পর্বসহ বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কয়েকটি বিদ্রুপাত্মক নাট্যাংশ।

‘ইত্যাদি’র এ বিশেষ পর্বটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। এটি আগামীকাল রাত ১০টার ইংরেজি সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে একযোগে প্রচারিত হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া