adv
১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশে হামলার উসকানি, ব্রিটেনে এক ব্যক্তির কারাদণ্ড

ডেস্ক রিপাের্ট : বাংলাদেশের প্রধানমন্ত্রী, সরকার ও পুলিশের ওপর হামলা চালাতে সামাজিক যোগাযোগমাধ্যমে উসকানি দেওয়ার অভিযোগে যুক্তরাজ্যে মুন্না হামজা (৫০) নামে এক ব্যক্তিকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

গেল শুক্রবার লন্ডনের উলউইচ ক্রাউন কোর্ট এ দণ্ডাদেশ দেন। লন্ডন মেট্রোপলিটন পুলিশের ওয়েবসাইটে গেল সোমবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আদালত নির্দেশ দিয়েছেন মুন্না হামজার কারাদণ্ডের মেয়াদ শেষ হওয়ার পর তাকে আরও এক বছর নজরদারির আওতায় থাকতে হবে। মুন্না হামজা সাউথ লন্ডনের বাসিন্দা।

পুলিশের বিজ্ঞপ্তিতে বলা হয়, মুন্না ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত সামাজিক যোগাযোগমাধ্যমে পাঁচটি পোস্টে বাংলাদেশের প্রধানমন্ত্রী, সরকার ও পুলিশের ওপর হামলা চালাতে উসকানি দিয়েছেন। এর মধ্যে ২০১৫ সালের ১ সেপ্টেম্বর থেকে ওই বছরের ডিসেম্বর পর্যন্ত তিনটি পোস্ট করেন তিনি। এছাড়া ২০১৮ সালের ৩ মে এবং ১৬ মে তিনি আরও দুটি পোস্ট করেন। এরই পরিপ্রেক্ষিতে স্থানীয় এক ব্যক্তি ২০১৮ সালের ১৭ মে ওই পোস্টগুলোর ব্যাপারে পুলিশকে জানান। এরপর তদন্ত শেষে ওই বছরের ৪ জুলাই মুন্না হামজাকে সাউথ লন্ডনে তার কর্মস্থল থেকে গ্রেপ্তার করে লন্ডন মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম কমান্ড। এ সময় তার কম্পিউটার, মুঠোফোন ও পেনড্রাইভ জব্দ করা হয়।

পরে মুন্না জিজ্ঞাসাবাদে তাঁর পোস্টগুলোর কথা স্বীকার করেন। এরপর তিনি জামিনে মুক্তি পান। তদন্ত শেষে ২০১৯ সালের ২৮ জানুয়ারি মুন্না হামজার বিরুদ্ধে যুক্তরাজ্যের সন্ত্রাসবাদ প্রতিরোধ আইন ২০০৬–এর অধীনে অভিযোগ গঠন করা হয়।

পুলিশের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, উলউইচ ক্রাউন কোর্ট গত ১৩ জানুয়ারি মুন্না হামজাকে সন্ত্রাসবাদে উসকানি দেওয়ার অভিযোগে দোষী সাব্যস্ত করেন। এরপর গত শুক্রবার তার সাজা ঘোষণা করা হয়। – আরটিভি

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া