adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করােনাভাইরাস মৌসুমি রোগ হিসেবে দেখা দিতে পারে : জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক : মৌসুমি রোগ হিসেবে করোনা ভাইরাস (কোভিড-১৯) এর দেখা দেয়ার সম্ভাবনা রয়েছে। জাতিসংঘ বৃহস্পতিবার এ কথা জানিয়েছে।

এক বছরেরও বেশি সময় আগে চীনে করোনার প্রাদুর্ভাবের পর এ পর্যন্ত একে ঘিরে এখনও যথেষ্ট রহস্যের জট রয়ে গেছে। বিশ্বব্যাপী করোনায় এ পর্যন্ত প্রায় ২৭ লাখ লোক মারা গেছে।

করোনা সংক্রমণে আবহাওয়া ও বায়ুমানের প্রভাব নিয়ে বিশেষজ্ঞদলের গবেষণার প্রথম রিপোর্টে এটির মৌসুমি রোগে পরিণত হওয়ার আভাস পাওয়ার কথা বলা হয়েছে।

জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার ১৬ সদস্যের একটি টিম পরিচালিত এই গবেষণায় উল্লেখ করা হয়েছে, শ্বাস যন্ত্রের ভাইরাল সংক্রমণ সাধারণত মৌসুমি হয়ে থাকে।

এক বিবৃতিতে তারা আরো বলছেন, করোনা যদি বহু বছর ধরে থাকে তবে এটি মৌসুমি রোগে পরিণত হবে।

করোনা সংক্রমণ রোধে এ দলটি আবহাওয়ার পরিবর্তে মাস্ক পরা কিংবা ভ্রমণ নিষেধাজ্ঞার মতো পদক্ষেপ গ্রহণে সরকারি উদ্যোগের কথা তুলে ধরেন।

তারা বলেছেন, তাই আবহাওয়া কিংবা পরিবেশগত পরিস্থিতি এ মুহুর্তে করোনা নিয়ন্ত্রণে নিয়ামক হয়ে উঠতে পারে না।

তারা আরো বলেছেন, মহামারির প্রথম বছর অনেক দেশে গরম আবহাওয়াতেও এটির সংক্রমণ ঘটেছে। আগামী বছরগুলোতেও যে এমনটি ঘটবে না তার কোন প্রমাণ নেই।

এসব বিশেষজ্ঞ করোনা সংক্রমণে ঘরের বাইরের আবহাওয়া ও বায়ুর গুণগত মান নিয়ে গবেষণা করেছেন। তবে তারা বলছেন, ল্যাবরেটরীর গবেষণায় দেখা গেছে ভাইরাসটি ঠান্ডা, শুকনো এবং যেখানে আলট্রাভায়োলেট রেডিশেয়ন নিম্ন পর্যায়ে সেখানে বেশি সময় টিকে থাকতে পারে।

তবে আবহাওয়া করোনার সংক্রমণকে কতোটুকু প্রভাবিত করে তা এখনও স্পষ্ট নয়। – একুশেটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া