adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটেন যেভাবে ভারত থেকে ৪৫ ট্রিলিয়ন ডলার চুরি করেছে

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেনে সাধারণত বলা হয়ে থাকে যে, ভারতে উপনিবেশকরণ ভয়াবহ মনে হলেও এর ফলে ব্রিটেনের জন্য কোনও বড় আর্থিক প্রাপ্তি ছিল না। যদি কারও উপকার হয়ে থাকে, তা হচ্ছে ব্রিটেনের টাকায় ভারতের উন্নতি হয়েছে। সুতরাং ব্রিটেনের মহানুভবতার কারণেই এই সাম্রাজ্য এতদিন টিকে ছিল বলে চালিয়ে দেয়া হয়।

কলম্বিয়া ইউনিভার্সিটি প্রেস প্রকাশিত প্রখ্যাত অর্থনীতিবিদ উত্সা পাটনায়েকের নতুন এক গবেষণায় পুরো ভিন্ন চিত্র উঠে এসেছে। প্রায় দুই শতাব্দীর কর ও বাণিজ্যের বিশদ তথ্য উপস্থাপন করে দেখিয়েছেন যে, ব্রিটেন ১৭৬৫ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত ভারত থেকে প্রায় ৪৫ ট্রিলিয়ন ডলার ব্যয় নিয়ে গেছে।

এই তথ্য কিন্তু খুবই বিস্ময় জাগানিয়া। কেননা ৪৫ ট্রিলিয়ন ডলার বর্তমানে যুক্তরাজ্যের বার্ষিক মোট দেশজ উৎপাদনের (জিডিপি) চেয়ে ১৭ গুণ বেশি। এই বিপুল পরিমাণ অর্থ কিভাবে ভারত থেকে ব্রিটেনে গেল সেটিও তুলে ধরেছেন পাটনায়েক।

মূলত বাণিজ্যের মাধ্যমে এটা ঘটেছিল। ঔপনিবেশিক আমলের আগে, ব্রিটেন ভারতীয় উত্পাদকদের কাছ থেকে টেক্সটাইল এবং চালের মতো পণ্য কিনতো এবং লেনদেনের প্রচলিত ব্যবস্থা, যা মূলত ছিল সিলভার, তা দেয় অর্থ পরিশোধ করতো। অন্যান্য দেশেও বাণিজ্যের ক্ষেত্রে একই মুদ্রা দিয়ে অর্থ পরিশোধ করতো ব্রিটেন। তবে ১৭৬৫ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি উপমহাদেশ এবং ভারতীয় বাণিজ্যের ওপর একচেটিয়া নিয়ন্ত্রণ নেয়ার পর কিছু ক্ষেত্রে পরিবর্তন আসে।

খুবই চতুরতার সঙ্গে কাজ করে ইস্ট ইন্ডিয়া কোম্পানি। ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতে ট্যাক্স আদায় শুরু করে এবং তারপর ব্রিটিশদের ব্যবহারের জন্য ভারতীয় পণ্য ক্রয় করতে চতুরতার সঙ্গে ওই রাজস্বেরই একটি অংশ (প্রায় এক তৃতীয়াংশ) ব্যবহার করে। অন্য কথায়, ভারতীয় পণ্যের জন্য নিজের পকেট থেকে অর্থ দেয়ার পরিবর্তে ব্রিটিশ ব্যবসায়ীরা বিনা পয়সা তা হাতে পেয়ে গিয়েছিলেন। অর্থাৎ কৃষক এবং তাঁতিদের কাছ থেকে সদ্য নেয়া অর্থের ব্যবহার করেই তাদের পণ্য ‘ক্রয়’ করেছিল তারা।

এটা একটা ছলচাতুরি- ব্যাপক পরিসরে চুরি। তবুও কী ঘটছে সে সম্পর্কে বেশিরভাগ ভারতীয়রা অসচেতন ছিলেন, কারণ যে এজেন্ট ট্যাক্স আদায় করতেন, আর যে পণ্য কিনতেন তারা একই ব্যক্তি ছিলেন না। যদি একই ব্যক্তি হতো তবে তারা অবশ্যই সন্দেহ করতো।

চুরি হওয়া কিছু পণ্য ব্রিটেনে মানুষজন ব্যবহার করতো এবং বাকি পণ্যগুলো অন্য কোথাও পুনরায় রপ্তানি করা হতো। পুনঃরপ্তানি ব্যবস্থা ব্যবহার করে ব্রিটেন ইউরোপের বিভিন্ন দেশ থেকে লোহা, টার এবং কাঠের মতো কৌশলগত সামগ্রী আমদানি করতো যা ব্রিটেনের শিল্পায়নের জন্য অপরিহার্য ছিল। প্রকৃতপক্ষে, ভারত থেকে এই নিয়মতান্ত্রিক চুরির উপরই শিল্প বিপ্লব অনেকাংশে নির্ভরশীল ছিল।

এছাড়া চুরি করা এসব পণ্য অন্যদের কাছে আরও বেশি দামে বিক্রি করতো ব্রিটিশরা। ফলে যে দামে তারা এসব পণ্য ‘কিনেছে’ তার শতভাগই শুধু পকেটস্থ হতো তা নয়, আরও বেশি অর্থ জমা হতো তাদের কোষাগারে।

১৮৫৮ সালে ব্রিটিশ রাজের ক্ষমতা গ্রহণের পর উপনিবেশকারীরা কর এবং ক্রয় ব্যবস্থায় একটি বিশেষ মোড় আনে। এখন ইস্ট ইন্ডিয়া কোম্পানির একচেটিয়া বাণিজ্য ব্যবস্থা ভেঙে যাওয়ার ফলে ভারতীয় উত্পাদকদের তাদের পণ্য সরাসরি অন্য দেশে রপ্তানি করার অনুমতি দেয়া হয়। তবে এই অর্থ যেন শেষ পর্যন্ত ব্রিটেনেই পৌঁছায় সেটা নিশ্চিত করেছিল তারা।

আর এ জন্য বিশেষ এক কাউন্সিল বিলের প্রচলন করেছিল ব্রিটিশ রাজতন্ত্র। তাই যে কেউ কোনও পণ্য কিনতো তার জন্য তাকে এই কাগজের নোট দিয়ে লেনদেন করতে হতো। আর ব্রিটেনের কাছ থেকেই স্বর্ণ বা সিলভার দিয়ে এই নোট কিনতে হতো। তাই ব্যবসায়ীরা এই বিলের জন্য লন্ডনকে স্বর্ণ দিয়ে অর্থ পরিশোধ করতো এবং সেই নোট দিয়ে ভারতীয় উৎপাদকদের কাছ থেকে পণ্য কিনতো। স্থানীয়রা যখন উপনিবেশিক অফিসে টাকা ভাঙাতে যেতেন তখন তাদের কাছ থেকে আদায় করা রাজস্ব থেকেই রুপি দেয়া হতো। সুতরাং, তাদের আসলে কোনও অর্থই প্রদান করা হয়নি বরং তাদের সঙ্গে প্রতারণা করা হয়েছিল।

মাঝখান থেকে সব স্বর্ণ এবং সিলভার লন্ডনের ভাণ্ডারে গিয়ে জমা হতো। অথচ নিজেদের পণ্য বিক্রির কারণে এই অর্থ সরাসরি ভারতীয়দের পকেটে ঢোকার কথা ছিল। কিন্তু দুর্নীতিপূর্ণ ব্যবস্থার কারণ বিংশ শতাব্দীর শুরুর দিকের তিন দশকে ভারতীয় বাণিজ্যে উদ্বৃত্ত থাকলে দেশটির জাতীয় অ্যাকাউন্টে ঘাটতি দেখানো হয়েছিল কারণ ভারতের রপ্তানির পুরোটাই ব্রিটেনের জন্য বরাদ্দ ছিল।

এই কাল্পনিক ‘ঘাটতি’র পক্ষে যুক্তি দিতে গিয়ে কেউ কেউ বলেন, ব্রিটেনের প্রতি ভারতের দায়বদ্ধতা ছিল। তবে সত্যটা আসলে এর বিপরীত। ভারতীয় উৎপাদকদের আয়ের বড় একটা অংশ ব্রিটেনে হাতিয়ে নিয়েছে। ভারত তাদের কাছে সোনার ডিম দেয়া হাঁস ছিল। এদিকে, ‘ঘাটতি’র অর্থ হলো আমদানির জন্য ব্রিটেনের কাছ থেকে ঋণ নেয়া ছাড়া ভারতের কোনও বিকল্প নেই। ফলে পুরো ভারতীয় জনগোষ্ঠী তাদের উপনিবেশিক আধিপত্যবাদীদের কাছে সম্পূর্ণ অপ্রয়োজনীয় ঋণে ভারে নুইয়ে পড়তে বাধ্য হয়েছিল, যা ব্রিটিশ নিয়ন্ত্রণকে আরও শক্তিশালী করে।

ব্রিটেন এই জালিয়াতি সিস্টেম থেকে প্রাপ্ত অর্থ ব্যবহার করে ১৮৪০-র দশকে চীনে আক্রমণ এবং ১৮৫৭ সালে ভারতীয় বিদ্রোহ দমন করে। আর ভারতীয় করদাতাদের টাকা দিয়ে যুদ্ধে ব্যয় করে ব্রিটিশ রাজ সরকার। পাটনায়েকের ভাষায়, ভারতীয় সীমানার বাইরের ব্রিটেনের সব যুদ্ধের জয়ের পুরো বা বেশিরভাগ অর্থ ভারতীয় রাজস্ব থেকে নেয়া।

শুধু এটাই নয়। কানাডা ও অস্ট্রেলিয়ার মতো ইউরোপীয় জনবসতি অঞ্চলে পুঁজিবাদের সম্প্রসারণের জন্য ভারতের এই অর্থ জন্য ব্যবহার করেছিল ব্রিটেন। সুতরাং কেবল ব্রিটেনের শিল্পায়নই নয়, পশ্চিমা বিশ্বের বেশিরভাগ শিল্পায়নেও উপনিবেশগুলো থেকে অর্থ উত্তোলনের মাধ্যমে তা সহজতর হয়েছিল।

তাই ব্রিটেন ভারতকে উন্নত করেনি। বরং ভারতের টাকায়ই ব্রিটেন উন্নত হয়েছে। তাই আজ ব্রিটেনের ক্ষমা চাওয়া উচিত। অর্থও ফেরত দেয়া উচিত। তবে ব্রিটেনের কাছে ফেরত দেয়ার মতো এত অর্থ নেই। তবে আমরা ভারত নিয়ে ব্রিটেনের গল্পটায় পরিবর্তন আনতে পারি। যে মহানুভবতার অংশ হিসেবে নয় বরং লুটতরাজের মাধ্যমেই ব্রিটেন ভারতের ওপর নিয়ন্ত্রণ বজায় রেখেছিল। আর দেশটির শিল্প বিপ্লবের চাকাও ঘুরেছে উপনিবেশবাদের টাকায়। – আরটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া